West Bengal

চোখ রাঙাচ্ছে বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ, বাংলার উপকূলে প্রবেশ নিম্নচাপের, প্রবল দুর্যোগে ভাসতে পারে বাংলা, জারি সতর্কতা

বিজ্ঞাপন

এমনটা যে হতে পারে, সে সম্ভাবনা ছিলই। বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল, তা বাংলার উপকূলে প্রবেশ করেছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শক্তি বাড়িয়েই এই নিম্নচাপ স্থলভাগে ঢুকেছে। এর জেরে কলকাতা ও কলকাতা সংলগ্ন এলাকায় প্রবল বৃষ্টির সম্ভাবনা।

বিজ্ঞাপন

পুজোর আগে আগেই রাজ্যে নিম্নচাপের আভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। মধ্য-পশ্চিম ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপের অভিমুখ পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগর থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূল হয়ে স্থলভাগে ঢুকেছে এই নিম্নচাপ। বর্তমানে ওড়িশা ও দক্ষিণ ছত্তীসগড়ে অবস্থান করছে নিম্নচাপটি। আর এর প্রভাবই বাংলা ও ওড়িশার উপকূলে তুমুল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে নিম্নচাপের জেরে আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি চলবে। গভীর এই নিম্নচাপের জেরে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরের উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। দিঘা, মন্দারমনি, সাগরে পর্যটকদের সমুদ্রে স্নান করতে নিষেধ করা হয়েছে।

বিজ্ঞাপন

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সোমবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এই জেলাগুলিতে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। কলকাতা, হুগলি, ঝাড়গ্রাম, বীরভূম পশ্চিম মেদিনীপুর হাওড়া এবং নদিয়া জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। আগামীকাল, মঙ্গলবারও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া মুর্শিদাবাদ, মালদা, পূর্ব বর্ধমান, বীরভূম এবং পূর্ব মেদিনীপুরে।

বিজ্ঞাপন

আগামী বুধবার নদীয়া, দুই ২৪ পরগণা, মুর্শিদাবাদ এই জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর ও হাওড়া জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে হলুদ সতর্কতা জারি রয়েছে কলকাতা, পূর্ব বর্ধমান, হুগলী, বাঁকুড়া ও ঝাড়গ্রামে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading