সব খবর সবার আগে।

উচ্চ মাধ্যমিক-এ প্রশ্ন ফাঁস রুখতে আরও কড়া পদক্ষেপ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ-এর

Get real time updates directly on you device, subscribe now.

প্রধানত গতবারের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস থেকেই শিক্ষা নিয়েছিল রাজ্যের শিক্ষা দপ্তর। তারপর থেকেই পরীক্ষার নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাঁটো করতে গ্রহণ করা হচ্ছে নানান পদক্ষেপ। তাই এবার মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও যাতে কোনোরকম ফাঁকফোকর থেকে হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ফাঁস না হতে পারে সেকারণেই একগুচ্ছ ব্যবস্থা নিচ্ছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

আগামিকাল, অর্থাৎ ১২ মার্চ থেকে শুরু হচ্ছে এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। জানা গেছে গতবারের তুলনায় এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী সংখ্যা কমে এসে দাঁড়িয়েছে ৭ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী। এবছর তুলনামূলক ভাবে পরীক্ষার্থীদের মধ্যে মেয়েরা সংখ্যায় ৭২ হাজার বেশী। এই বছরই প্রথম সংসদের তরফে একটি নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। প্রত্যেকটি পরীক্ষার ঘরে তিনজন নজরদারির দায়িত্বে থাকবেন। এদের মধ্যে একজন প্রধান ইনভিজিলেটর থাকবেন। অন্যজন হবেন স্পেশাল মোবাইল অবজারভার। অর্থাৎ ঘরের ভেতর কেউ মোবাইল ফোন নিয়ে আছে কিনা তা দেখার দায়িত্ব এই অবজার্ভারের। এই বিষয়ে সংসদ সভাপতি মহুয়া মৈত্র জানিয়েছেন “পরীক্ষার ঘরে মোবাইল নেই তা নিশ্চিত হয়ে প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে।”

পরীক্ষাকেন্দ্রে মেটাল ডিটেক্টর ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন সংসদ সভাপতি মহুয়া দাস।মূলত রাজ্যের প্রায় ২৫০-৩০০ স্পর্শকাতর জায়গায় এই মেটাল ডিটেক্টরের ব্যাবস্থা করা হয়েছে। পাশাপাশি ইন্টারনেট বন্ধ করার জন্য রাজ্য স্বরাষ্ট্র দফতরকে আবেদন জানানো হয়েছে বলে জানিয়েছেন সংসদ সভাপতি। বিশেষত মালদহ ,মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, বীরভূম, উত্তর ২৪ পরগনা জেলা গুলিতেই স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রগুলির জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে সংসদের তরফে। সংসদের তরফে পরীক্ষা কেন্দ্রগুলিকেও করা সর্তকতা জারি। সংসদ সভাপতি জানিয়েছেন “কোনও পরীক্ষা কেন্দ্র যদি টোকাটুকির মতো ঘটনা আটকাতে ব্যর্থ হন বা সদর্থক ভূমিকা না নেন তাহলে সেই স্কুলের অনুমোদন পর্যন্ত বাতিল করে দেওয়া হবে।এদিন সংসদ সদস্য সভাপতি আরও জানান “যারা যারা মেটাল ডিটেক্টর চেয়েছে তাদেরকেই দেওয়া হচ্ছে। তবে শরীর স্পর্শ না করে এই মেটাল ডিটেক্টর ব্যবহার করতে হবে”।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে সংসদের হেল্প লাইন নম্বর গুলি হল:
০৩৩ ২৩৩৭৪৯৮৪ / ০৩৩ ২৩৩৭৪৯৮৫ / ০৩৩ ২৩৩৭৪৯৮৬ / ০৩৩ ২৩৩৭৪৯৮৭
৯৪৩৩০৯৪০২১ এবং ৯৮৫১৯০৫৫২৯

Get real time updates directly on you device, subscribe now.