West Bengal

“ঝড়ের আগে কান্তি আসে”, নির্বাচনে হেরে‌ও মানুষের জন্য কোভিড হাসপাতাল খুললেন সুন্দরবনের অভিভাবক

বিজ্ঞাপন
সুন্দরবনের মানুষের জন্য তিনি নিবেদিতপ্রাণ। যখন কেউ পাশে থাকে না তখন ওই সহায় সম্বলহীন মানুষগুলোর একমাত্র ভরসা হয়ে ওঠেন কান্তি গাঙ্গুলি। আয়লা হোক বা আমফান প্রত্যেক ঝড়ের আগে সুন্দরবনে পৌঁছে যান কান্তি। নাগাড়ে ঝড় বৃষ্টির মাঝে বাড়িয়ে দেন নিজের সাহায্যের হাত। আর তাইতো সুন্দরবনের মানুষদের মধ্যে প্রচলিত অত্যন্ত জনপ্রিয় একটি প্রবাদ হলো “ঝড়ের আগে কান্তি আসে”।

বিজ্ঞাপন

তিনি বারবার বলেন, আমি এই সুন্দরবনের এলাকার লোক। এমন‌ই জননেতা গত তিনটি বিধানসভা নির্বাচনে গোহারা হেরেছেন। সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে হারার পর সোজা আঙুল তুলেছেন আলিমুদ্দিনের দিকে। কিন্তু তিনি যে আসলেই একজন জননেতা, মানুষের জন্য তাঁর ভালোবাসা যে এতটুকুও টাল খায়নি তা ফের প্রমাণ করলেন কান্তি।

বিজ্ঞাপন

ভারতে ভয়ঙ্কর করোনা পরিস্থিতির মাঝে সেই হেরো কান্তি‌ই এবার ৫০ শয্যা বিশিষ্ট একটি ঝাঁ চকচকে কোভিড হাসপাতাল খুলেছেন। ৩৪ বছর রাজ্য শাসন করার পর বিগত ১০ বছরে বঙ্গ রাজনীতি থেকে প্রায় মুছে যাওয়ার পথে সিপিআইএম। কিন্তু সেই দলটার বুড়ো থেকে ছুড়ো সবাই এই করোনা মোকাবিলায় নিজেদের সঁপে দিয়েছেন। যেখানে মানুষের জীবন বাঁচাতে প্রাণ প্রাণ ছুটে চলেছে রেড ভলেন্টিয়ার্স বাহিনী সেখানেই কোভিড হাসপাতাল তৈরি করে চমক দিলেন প্রবীণ কমরেড কান্তি গাঙ্গুলি।

বিজ্ঞাপন

এই হাসপাতালের ছবি সোশ্যাল মাধ্যমে প্রকাশ করে কান্তি বাবু লিখেছেন, “পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর (মুকুন্দপুর প্রতিবন্ধী Village) উদ্যোগে ৫০ বেড ( দ্রুত লক্ষ্য ১০০ বেড ) সম্পন্ন এক ত্রাণ কেন্দ্র খোলা হবে। ঠিকানা :পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী,১৪৭, বরাখোলা, কৃষকপল্লী, মুকুন্দপুর, কলকাতা – ৭০০০৯৯। আপনাদের আর্থিক সাহায্য পেলে আমরা এই প্রকল্পকে আরো অনেক দূর নিয়ে যেতে পারবো,QR কোড দেওয়া হলো। সমস্ত অনুদানের সবিস্তার বিবরণ ব্যাঙ্ক স্টেটমেন্ট এর মারফত আপনাদের সামনে তুলে ধরা হবে।”

বিজ্ঞাপন

এই পোস্ট চোখের নিমেষে ভাইরাল হয়। সরকারে থেকে যাঁরা ব্যর্থ এখানে একজন প্রায় হারিয়ে যেতে বসা বিরোধী নেতা এইরকম অসাধ্য সাধন করেছেন যা রীতিমতো প্রশংসিত হচ্ছে রাজ্য জুড়ে।

কিন্তু বুড়ো হাড়ে কান্তির ভেলকি দেখানো এখনো বাকি। সামনে আসছে সামুদ্রিক ঘূর্ণিঝড় যশ। পশ্চিমবঙ্গ ও ওড়িশা যার দাপটে ফের বিধ্বস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  আর তাই আমফানের বর্ষপূর্তিতে আসতে চলা যশের হাত থেকে সুন্দরবনকে বাঁচাতে ফের রায়দিঘির পথে কান্তি গাঙ্গুলি। 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading