সব খবর সবার আগে।

কালীপুজোতে বাজি বিক্রি ও বাজি ফাটানোর উপর নিষেধাজ্ঞা জারি করল হাইকোর্ট, মণ্ডপেও NO ENTRY

কালিপুজোয় বাজি ফাটানো বন্ধের আর্জি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন অনুসূয়া ভট্টাচার্য। সেই মামলারই আজ শুনানি হয় বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। এদিন হাইকোর্টে কালীপুজোয় এই বছর পুরোপুরিভাবে রাজ্যে বাজি নিষিদ্ধ করল। বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় হাইকোর্ট।

বাজি বিক্রি থেকে বাজি ফাটানো, সবকিছুর উপরেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাজ্যের বিভিন্ন যাতে বাজি বিক্রি না হয়, সেই দায়ভার বর্তেছে পুলিশের উপর। বাজি বিক্রি করা হলেই তা সাধারণ মানুষ কিনবে, তাই সেই প্রবণতা যাতে তৈরি না হয়, সেদিকে ভালোভাবে লক্ষ্য রাখতে বলা হয় পুলিশকে। বাজির ফলে বাতাসে যে দূষণ হবে, তা ভয়াবহ হতে পারে করোনা রোগীদের জন্য। দূষণের দলে শ্বাসকষ্ট বাড়তে রোগীদের, কারণ করোনা ভাইরাস মানুষের ফুসফুসই আক্রান্ত করে। এই বিষয়ে আগেই সতর্কতা জারি করেছিল চিকিৎসক মহল। এবার সেই আবেদনেই সিলমোহর দিল হাইকোর্ট।

এছাড়া, কালীপুজোয় ঠাকুর দেখা নিয়েও বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে হাইকোর্টের পক্ষ থেকে। দুর্গাপুজোর পর এবার কালীপুজোর মণ্ডপও হতে চলেছে দর্শকহীন। এদিন হাইকোর্ট জানায়, ৩০০ বর্গমিটারের কম এলাকার মণ্ডপের ক্ষেত্রে ৫ মিটার দূরে ‘নো এন্ট্রি’ বোর্ড লাগাতে হবে। একসঙ্গে ১০ জনের বেশী মণ্ডপে প্রবেশ করতে পারবে না। আর ৩০০ বর্গমিটারের বেশী এলাকার মণ্ডপের ক্ষেত্রে ‘নো এন্ট্রি’ বোর্ড কোথায় বসানো হবে, তা সিদ্ধান্ত নেবে পুলিশ।

এদিন ডিভিশন বেঞ্চ বলে, পুলিশ দুর্গাপুজোর সময় খুব ভালো কাজ করেছে, তাই এই দায়িত্ব তাদের উপরেই দেওয়া হল। একইসঙ্গে, দক্ষিণেশ্বর, কালীঘাট, তারাপীঠ, ও আসানসোলের কল্যানেশ্বরীর মতো মন্দিরগুলিতে, যেখানে জনসমাগম বেশী, সেখানে কীভাবে ভিড় নিয়ন্ত্রণ করা যায় এবং একসঙ্গে কতজন মন্দিরে প্রবেশ করতে পারবেন, তার সবকিছুই পুলিশ ঠিক করবে বলে জানায় হাইকোর্ট।

প্রসঙ্গত, কালীপুজোর পরই আসছে জগদ্ধাত্রী পুজো ও কার্ত্তিক পুজো। এই দুই পুজোর ক্ষেত্রেও এই একই নির্দেশ বহাল থাকবে বলে স্পষ্ট জানানো হয় ডিভিশন বেঞ্চ থেকে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...