West Bengal

জঙ্গি সন্দেহে গ্রেফতার বাদুরিয়ার কলেজ ছাত্রী

বিজ্ঞাপন

বসিরহাট মহাকুমার বাদুড়িয়া থানার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা থেকে গ্রেফতার করা হয় বছর ২১-এর যুবতী তানিয়া পারভিনকে। দ্বিতীয় বর্ষের ছাত্রী তানিয়া পারভিনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক স্তরে, বিশেষত পাকিস্তানের লস্কর-ই-তৈবার সঙ্গে একাধিকবার যোগাযোগ করার। পাশাপাশি মুসলিম যুবক যুবতীদের জঙ্গি কার্যকলাপের সঙ্গে এবং ধর্মীয় কাজে লিপ্ত হওয়ার জন্য এই যুবতী দেশের বিভিন্ন প্রান্তে যোগাযোগ তৈরি করত বলেও অভিযোগ।

বিজ্ঞাপন

কাশ্মীর ও দিল্লিতেও গেছে এই তরুণী। বার কয়েক গেছে মুম্বইতেও। স্বরাষ্ট্রমন্ত্রক এই পুরো তথ্য পাওয়ার পরেই যোগাযোগ করে কলকাতা পুলিশের এসটিএফের সঙ্গে। তারপরেই বাদুরিয়ায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে এসটিএফ।

বিজ্ঞাপন

বছরখানেক ধরে তাঁর রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অ্যাকাউন্টে কোটি কোটি টাকার লেনদেন নজরে এসেছিল অর্থমন্ত্রকের। বিদেশ থেকে আসা এই বিপুল অর্থের উৎস খুঁজতে যোগাযোগ করা হয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে। শুরু হয় নজরদাবি। ধীরে ধীরে জাল গুটিয়ে এনে লস্কর-ই-তৈবার লিঙ্কম্যান সন্দেহে বৃহস্পতিবার গ্রেফতার করা হল বসিরহাটের তরুণী তানিয়া পারভিনকে।

বিজ্ঞাপন

এসটিএফ সূত্রে খবর, তানিয়ার কাছ থেকে একটি ডায়েরি উদ্ধার করেছেন গোয়েন্দেরা। তাতে পাকিস্তানের লস্কর-তৈবার বেশ কয়েকজন সদস্যের মোবাইল ফোনের নম্বর পাওয়া গেছে। বেশ কয়েকজন জঙ্গির ছবি ও ধর্মীয় কিছু বইও মিলেছে ওই তরুণীর কাছ থেকে।

বিজ্ঞাপন

এ দিন সকালে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্কফোর্সের গোয়েন্দারা বাদুরিয়ার বাড়ি থেকে গ্রেফতার করে ২১ বছরের ওই তরুণীকে। গোয়েন্দাদের দাবি, প্রায় দু’বছর ধরে লস্কর-ই তৈবার সঙ্গে তানিয়ার যোগ। বাদুরিয়ার বাড়িতে বসে ধর্মীয় উন্মাদনা ছড়িয়ে এলাকার মুসলিম যুবক যুবতীদের জঙ্গি কার্যকলাপে উদ্বুদ্ধ করত সে। এই কাজের জন্য বেশ কয়েকবার কাশ্মীর ও দিল্লিতেও গেছে এই তরুণী। বার কয়েক গেছে মুম্বইতেও। স্বরাষ্ট্রমন্ত্রক এই পুরো তথ্য পাওয়ার পরেই যোগাযোগ করে কলকাতা পুলিশের এসটিএফের সঙ্গে। তারপরেই বাদুরিয়ায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে এসটিএফ।

তানিয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতা ও ধর্মীয় উস্কানির বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। আজ ধৃতকে বসিরহাট আদালতে তোলা হলে ১৪ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

বসিরহাট মহকুমা আদালতের সরকারি আইনজীবী অরুণকুমার পাল বলেন, দীর্ঘদিন ধরে মোবাইল ফোন ট্র্যাক করে পাকিস্তান সহ বেশ কিছু দেশের সঙ্গে ওই তরুণীর যোগাযোগের কথা জানতে পারে পুলিশ। তার বিরুদ্ধে ১২১এ, ১২৪এ ১২০বি, ৪১০/৪২০ সহ একাধিক ধারায় রাষ্ট্রদ্রোহিতা, ষড়যন্ত্র, অসামাজিক কাজকর্মের মামলা রুজু করা হয়েছে।

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading