সব খবর সবার আগে।

বাংলার পরিস্থিতি খুব উদ্বেগের! রাষ্ট্রপতি শাসন দরজায় কড়া নাড়ছে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ!

বাংলা রাষ্ট্রপতি শাসন চালু হওয়া প্রয়োজন মন্তব্য করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আর তাঁর এহেন মন্তব্যের পরেই শোরগোল পড়ে যায় বঙ্গ রাজনীতিতে। তিনি বলেছিলেন ‘বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হলে ভুল হবে না’। বাংলায় ৩৫৬ ধারা জারির সম্ভাবনা উস্কে দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহের এই মন্তব্যের তীব্র সমালোচনা করা হয়েছিল শাসক শিবির থেকে। স্বরাষ্ট্রমন্ত্রীকে তুলাধোনা করেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়‌ও (Abhishek Banerjee)।

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারির বিষয়টিকে তিনি ‘বাংলার সাম্প্রদায়িক সম্প্রীতি ব্যহত করার প্রচেষ্টা’ বলে অভিযোগ করেন। পুরো বিষয়টিই আসন্ন বিধানসভা ভোটকে মাথায় রেখে বিজেপির জঘন্য প্রচার বলেও দাবি করেন তিনি। এবার সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ফের সেই কথাই টেনে আনলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হলে তিনি পশ্চিমবঙ্গের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও আইনশৃঙ্খলা নিয়ে সরব হন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হবে কী হবে না তা বলতে চাই না। সেটা এখানে বলার জায়গাও নয়। তবে বাংলার পরিস্থিতি খুব উদ্বেগের। বাংলায় রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের হত্যা করা হচ্ছে। সেই মামলায় নিহতের দলের কর্মীদেরকেই ফাঁসিয়ে দেওয়া হচ্ছে। জেলায় জেলায় বোমার কারখানা পওয়া যাওয়া, প্রকাশ্যে গুলি চালনার ঘটনা ঘটা-প্রশাসন একেবারে ভেঙে পড়ছে। এর আগেও বাংলায় ঘটে যাওয়া বিভিন্ন কার্যকলাপ নিয়ে বারবার মুখ খুলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। বাংলায় পদ্ম শিবিরের শাসন কায়েম করার স্বপ্ন যে তাঁর দুচোখ ভরে তা বলার অপেক্ষা রাখে না।

তাই বাংলায় আমানের ত্রাণ দুর্নীতি হোক বা করোনা প্রতিরোধ রাজ্যের বিরুদ্ধে সদাই সরব হন অমিত শাহ। বলেন, ঘূর্ণিঝড়ের পর ত্রাণের ক্ষেত্রেও রাজ্য সরকার দুর্নীতি করেছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। সব দিক দিয়েই ব্যর্থ বঙ্গ প্রশাসন। বাংলার মানুষের নাভিশ্বাস উঠেছে। আমাদের কর্মীদের ওপরে অত্যাচার হচ্ছে। ভারতবর্ষের এমন কম রাজ্যে রয়েছে যেখানে সাম্প্রতিক অতীতে এত রাজনৈতিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। বাংলার পরিস্থিতি চিন্তজনক তো বটেই। রাষ্ট্রপতি শাসন অন্য বিষয়। আর এর জন্য সাংবিধানিক বিভিন্ন প্রক্রিয়া রয়েছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...