সব খবর সবার আগে।

রাজ্যে কনটেইনমেন্ট জোনের সংখ্যা বেড়ে হল ৫১৬, দেখে নিন আপনার এলাকা নেই তো?

করোনা ভাইরাসের জেরে দুর্বার হয়ে যাচ্ছে মানুষের জীবন। একটা ভাইরাস যাকে অণুবীক্ষনিক যন্ত্র ছাড়া দেখাই যায় না, সে মানুষকে নিজের কুপ্রভাবে নাজেহাল করে ছাড়ছে। বর্তমানে বিশ্বের প্রতিটি দেশের অবস্থা কমবেশি একই। উপরন্তু এখনো পর্যন্ত কোনো রকম প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি বিজ্ঞানিরা। এর ওষুধ তৈরি করতে যে বেশখানিক সময় লাগবে তা প্রায় একপ্রকার জানিয়েই দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশ্বে ইতিমধ্যে এই ভাইরাসের আক্রান্তের সংখ্যা ৩৬ লক্ষ ছাড়িয়েছে, যার মধ্যে ভারতে আক্রান্তের সংখ্যা ৪৬,৪৩৩। আর পশ্চিমবঙ্গের সংখ্যাটা ১,৩৪৪।

সম্প্রতি পশ্চিমবঙ্গেও আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। তবুও রাজ্যের নিরিখে মহারাষ্ট্র এখনো শীর্ষে রাজ করছে। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার দরুন সোমবার সরকারের তরফে নতুন করে  কিছু কনটেইনমেন্ট জোনের নাম ঘোষণা করা হয়। যার ফলে সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ৫১৬ টি। এর মধ্যে কলকাতাতেই রয়েছে ৩১৮ টি। বাকিগুলি রয়েছে রাজ্যের অন্যান্য জেলায়। গতকাল পশ্চিমবঙ্গ সরকারের তরফে  যে রিপোর্ট পেশ করা হয় তা থেকে স্পষ্টভাবে জানা যায়, কোন জেলায় কত সংক্রমণ হয়েছে। এর আগে পর্যন্ত কেন পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট পেশ করা হয়নি কাল তারও উত্তর দিলেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা।

সোমবার বিকালে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যসচিব জানান, “এতদিন পর্যন্ত আমাদের কাছে সব জায়গার রিপোর্ট আসছিল না। তাই সঠিকভাবে সংখ্যাটা জানানো সম্ভব হয়নি। কিন্তু এখন সরকারি ও বেসরকারি সমস্ত পরীক্ষা কেন্দ্র থেকে ঠিকঠাক রিপোর্ট আসতে শুরু করেছে। তাই এখন সমস্ত রিপোর্ট পেশ করতে পারছি।” অন্যদিকে গতকাল রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, “বর্তমানে রাজ্যের কনটেইনমেন্ট জোনের সংখ্যা ৫১৬। লকডাউন ৩.০-র শুরুতে রাজ্য সরকার বেশ কিছু জায়গায় ছাড় দিয়েছিল কিন্তু এবার কনটেইনমেন্ট জোন থেকে কাউকে বের হতে অথবা ঢুকতে দেওয়া যাবে না।

এক্ষেত্রে কড়া পদক্ষেপ নেবে রাজ্য সরকার। কনটেইনমেন্ট জোন রেড কিংবা অরেঞ্জ যে জোনেরই অন্তর্ভুক্ত হোক না কেন সব জায়গাতেই কড়া নজরদারি চালাবে  রাজ্য সরকার।”

এবার দেখে দেওয়া যাক রাজ্যের কোন কোন জেলায় কনটেইনমেন্ট জোনের সংখ্যা কতগুলি?

◆কনটেইনমেন্ট জোনের সংখ্যার বিচারে একদম শীর্ষে  রয়েছে কলকাতা, ৩১৮টি কন্টেনমেন্ট জোন নিয়ে।

◆দ্বিতীয় : হাওড়া, যেখানে কনটেইনমেন্ট জোনের সংখ্যা ৭৪।

◆তৃতীয়: উত্তর ২৪ পরগনা, যেখানে সংখ্যাটা ৪১।

◆চতুর্থ :হুগলিতে ১৮ টি।

◆পঞ্চম: পূর্ব মেদিনীপুর ৯ টি।

◆ষষ্ঠ:পশ্চিম মেদিনীপুরে ৫টি।

◆সপ্তম: মালদাতে ৩টি,

◆অষ্টম: দার্জিলিংয়ে ২টি।

◆নবম: নদিয়ায় ২টি রয়েছে।

বাদবাকি জেলাতে যেমন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, পূর্ব বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনায় ১টি করে কনটেইনমেন্ট জোন রয়েছে।

You might also like
Comments
Loading...