West Bengal

চলতি সপ্তাহেই মাধ্যমিকের ফল প্রকাশ? মার্কশিট নেবেন অভিভাবকরা, সিদ্ধান্ত পর্ষদের

বিজ্ঞাপন

পরীক্ষা হয়ে গিয়েছে পাঁচ মাস আগে কিন্তু করোনা অতিমারির কারণে এতদিন থমকে গিয়েছিল ফল প্রকাশ। জানা যাচ্ছে যে চলতি সপ্তাহেই প্রকাশ পেতে পারে মাধ্যমিকের ফলাফল! তবে করোনার কারণে সর্তকতামূলক ব্যবস্থা নিচ্ছে পর্ষদ। পর্ষদ সূত্রে খবর, এবার মাধ্যমিকের মার্কশিট পরীক্ষার্থীর হাতে দেওয়া হবে না। বরং তা দেওয়া হবে অভিভাবককে। অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে। তবেই মিলবে মার্কশিট।

বিজ্ঞাপন

তবে যেদিন ফলাফল প্রকাশ হবে সেই দিনই মিলবে না মার্কশিট। অভিভাবকদের কয়েকদিন অপেক্ষা করতে হবে। তারপরে স্কুলের নির্দেশমতো স্কুলে গিয়ে অভিভাবকরা মার্কশিট সংগ্রহ করতে পারবেন।
করোনার কারণে অল্প বয়সী ছাত্র-ছাত্রীদের স্কুলে না নিয়ে আসার জন্যই এই রকম সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। অভিভাবকরা যদি স্কুলে আসেন তাহলে তারা অনেকটাই সুরক্ষিত অবস্থায় আসতে পারবেন।

বিজ্ঞাপন

এই বছর ১৮ই ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। শেষ হয়ে গিয়েছিল ২৭শে ফেব্রুয়ারি। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। আগের বছর থেকে পরীক্ষার্থীর সংখ্যা এই বছর কম ছিল।

বিজ্ঞাপন

আগের বছর মাধ্যমিকের পরীক্ষা পত্র হোয়াটসঅ্যাপে ফাঁস হয়ে গিয়েছিল। সেই নিয়ে চলে ছিল প্রবল বিতর্ক। এই বছর সেই অপ্রীতিকর ঘটনা এড়াতে পরীক্ষা শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। এই বছরে শুধু পরীক্ষার্থী নয় শিক্ষক-শিক্ষিকাদের ওপরেও বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করে মধ্যশিক্ষা পর্ষদ।

বিজ্ঞাপন

পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, আগের বছর যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবণতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সেই সমস্ত জায়গায় বেলা ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত বন্ধ ছিল ইন্টারনেট পরিষেবা। সেইমত সবমিলিয়ে রাজ্যের মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হয় ইন্টারনেট পরিষেবা।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading