সব খবর সবার আগে।

মহামারী বিজেপির থেকে নিজেকে সুরক্ষিত চিহ্নিত করুন! পদ্ম শিবিরের বিরুদ্ধে নয়া কৌশল প্রশান্ত কিশোরের

দরজায় কড়া নাড়ছে বাংলায় হতে চলা বিধানসভা নির্বাচন। করোনা আবহে তাই জোরকদমে প্রস্তুতি চলছে শাসক-বিরোধী সব শিবিরেই। একে অপরের বিরুদ্ধে বাক্ আক্রমণ, কটাক্ষ তো‌ নাগাড়ে চলছেই সেই সঙ্গে নেওয়া হচ্ছে বিভিন্ন রকমের রণকৌশল। বঙ্গ শাসক দলকে কোণঠাসা করতে নানা পরিকল্পনা, শ্লোগান তৈরি করেছে গেরুয়া শিবির(BJP)। একইসঙ্গে বিজেপির বিরুদ্ধে পরিকল্পনায় খামতি নেই তৃণমূলের।

অতি সম্প্রতি বিজেপিকে অতিমারীর (pandemic) সঙ্গে তুলনা করে কটাক্ষ করেছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই স্লোগানকে সামনে রেখে এবার বিজেপিকে বিপর্যয়ের তকমা দিয়ে সোশ্যাল মিডিয়ায় নতুন প্রচার শুরু করল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস(TMC) – ‘নিজেকে বিজেপির থেকে সুরক্ষিত চিহ্নিত করুন’ (Mark Yourself Safe from BJP)। যার বিকল্প এখনও খুঁজে পায়নি গেরুয়া শিবির।

তবে ঘাসফুল শিবিরের এই হেন প্রচারের কারণ কি? উদ্দেশ্যটাই বা কি? জানা গিয়েছে, ফেসবুক যেভাবে জানতে চায় কোথায় কতজন সুস্থ আছেন, নিরাপদে আছেন তা চিহ্নিত করে জানাতে। একেবারে সেই পদ্ধতিতে আনুষ্ঠানিক স্লোগান—নিজেকে বিজেপি’র থেকে সুরক্ষিত চিহ্নিত করুন। এই কর্মসূচিতে রেজিস্টার করিয়ে প্রাক-ভোট জনমত তৈরির কাজটা শুরু করে দিয়েছে তৃণমূল। দায়িত্বে অবশ্য‌ই বঙ্গ রাজনীতির ভোট কৌশলী প্রশান্ত কিশোরের (Prashant kishor) দল আইপ্যাক। এখান থেকে যে রিপোর্ট উঠে আসবে তাতেই ঠিক হবে পরবর্তী রণকৌশল।
অত্যন্ত নতুন ধরনের এই প্রচার কৌশলে সামনে রাখা হয়েছে পরিযায়ী শ্রমিক, দলিত নিগ্রহ, দাঙ্গার মতো ইস্যুগুলিকে। দলের অন্দরের খবর, এতে দু’টি লাভ হবে। এক, বিজেপি বিরোধী মত জানা যাবে। দুই, কোথাও কেউ বিজেপি’র হাতে অত্যাচারিত কিনা, সেটাও সামনে আসবে। আবার সেই ঘটনা মানুষও জানতে পারবে। ‘বাংলার গর্ব মমতা’, ‘দিদিকে বলো’ এসব নানা পেজে এই ক্যাম্পেন চালানো হচ্ছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...