সব খবর সবার আগে।

‘চাপ নিলেই সব ভুলে যাবে, চাপ কমাতে দিঘা ঘুরে আসতে পারো’, ছাত্রছাত্রীদের পরামর্শ মুখ্যমন্ত্রীর

গতকাল, বৃহস্পতিবার মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, আলিম, ফাজিল, হাইমাদ্রাসা-সহ নানান বোর্ডের কৃতী ছাত্রছাত্রীদের রাজ্যের তরফে সংবর্ধনা দেওয়া হয়। এদিনের এই অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য মানসিক চাপ নিতে বারণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুধু তাই-ই নয়, এদিনের এই অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের মানসিক চাপ কমানোর উপায়ও বাতলে দেন তিনি। ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে এদিন মমতা বলেন, “চাপ নেবে না। চাপ নিলেই সব ভুলে যাবে”।

আরও পড়ুন- রাতপথে শহরের নারীদের সুরক্ষা শিকেয়! মমতার নির্দেশে কলকাতা পুলিশের মহিলা বাহিনী এবার নিরাপত্তা দেবে শুধু মুখ্যমন্ত্রীকে

এদিন পড়ুয়াদের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, “এক জায়গায় বসে না থেকে মাঝে মাঝে হাঁটা চলা করবে। অনেকের সঙ্গে কথা বলবে। সবসময় পড়াশোনা করতে হবে, এমন না। ব্রেক নেবে। তাছাড়া মন অন্য দিকেও দিতে হবে কখনও কখনও। ভালো গান শুনতে হবে। ইচ্ছা হলে পড়ার মাঝে এক বার রান্না ঘরে গিয়ে মাকে জিজ্ঞাসা করে আসতে পারো, কী রান্না হচ্ছে? বা তোমরা দিঘাও ঘুরে আসতে পারো। খাতায় হিজিবিজি লিখলেও কাজ হয়”।

গতকাল, বৃহস্পতিবার প্রায় ১৭০০ কৃতী ছাত্রছাত্রীকে নিজের লেখা বই-সহ অন্যান্য নানান সামগ্রী উপহার দেন মুখ্যমন্ত্রী। এছাড়াও, সকল পড়ুয়াকে ১০ হাজার টাকা ও একটি করে ল্যাপটপও দেওয়া হয়।

এদিন রাজ্য সরকারের তরফে জানানো হয় যে ছাত্রছাত্রীদের জন্য এবার রাজ্য একটি পোর্টাল চালু করবে। এই পোর্টালের নাম দেওয়া হবে ‘কেরিয়ার গাউডেন্স’। শুধুমাত্র একটি ক্লিকেই এই পোর্টালের মাধ্যমে বিশ্বের নানান কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তথ্য পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখের আদলে হবে দুর্গা প্রতিমার মুখ, নতুন থিম ঘিরে হইচই কলকাতার ক্লাবে

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী এও ঘোষণা করেন যে এবার থেকে বোর্ড পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়া যাবে। এতদিন এই স্কলারশিপ পেতে হলে ৭৫ শতাংশ নম্বর পেতে হত। এদিন ছাত্রছাত্রীদের জন্য আরও বেশ কিছু প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এও জানান যে আগামীদিনে নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের বিনামূল্যে সাইকেল দেওয়া হবে।

You might also like
Comments
Loading...