রাজ্য

সরস্বতী পুজোতে উপহার মুখ্যমন্ত্রীর, নতুন কবিতা লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়

আজ সরস্বতী পুজো। দিকে দিকে চলছে বাগদেবীর বন্দনা। জ্ঞান ও বিদ্যার্জনের জন্য সরস্বতী দেবীর পুজোয় মেতেছে ছাত্রছাত্রীরা। এইদিন নানান পড়ুয়ারা নিজেদের মতো করে বিদ্যার দেবীর আরাধনা করে। এবার তাদের জন্য এক উপহার আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এর আগে তিনি নানান কবিতা লিখেছেন। তাঁর লেখা কবিতা বই আকারে ছেপেও প্রকাশ হয়েছে। এমনকি, তাঁর লেখা কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে পাঠ্যবইতেও। নানান অনুষ্ঠানে নিজের নানান কবিতা মাঝেমধ্যেই আওড়ে থাকেন মুখ্যমন্ত্রী।

কিছুদিন আগেই প্রশাসনিক বৈঠক সরস্বতী পুজো নিয়ে কথা বলতে গিয়ে সরস্বতী শ্লোক আওড়াতে শোনা যায় তাঁকে। যদিও তা উচ্চারণ করতে গিয়ে খানিক ভুল করেও ফেলেন তিনি। কিন্তু তাতে কী! মনের ভক্তিই আসল। ভুল মন্ত্র উচ্চারণ করেও বেশ আত্মবিশ্বাসের সঙ্গে তা আওড়ে যান মুখ্যমন্ত্রী।

তবে এই প্রথমবার নয়, এর আগেও একাধিকবার এমন ভুল করেছেন তিনি। ‘বসন্ত পঞ্চমী’কে ভুল করে ‘বসন্ত উৎসব’ও বলে ফেলেছিলেন তিনি একবার। সে যাই হোক, এবার এই সরস্বতী পুজোর দিনই নিজের নতুন কবিতা প্রকাশ্যে আনলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় সকলকে সরস্বতী পুজোর অভিনন্দন জানিয়ে তিনি লিখলেন, “বিদ্যাদেবী সরস্বতী/ শিক্ষা দাও দাও সংস্কৃতি/ মন ভরে দিও আলো/ বসন্তের দীপ জ্বালো। বসন্ত পঞ্চমীতে সরস্বতী পুজোর আন্তরিক অভিনন্দন”।

প্রসঙ্গত, গত ৩রা ফেব্রুয়ারি থেকে রাজ্যে খুলেছে স্কুল-কলেজ। করোনা পরিস্থতিতিতে দীর্ঘদিন বন্ধ থাকার পর বেজেছে স্কুলের ঘণ্টা। ক্লাস শুরু হয়েছে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর। পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর জন্য উদ্যোগ নেওয়া হয়েছে ‘পাড়ায় পাড়ায় পাঠশালা’র। স্কুল খুলতেই সরস্বতী পুজো নিয়ে ব্যস্ত হয়ে পড়ে পড়ুয়ারা। আগামী সোমবার থেকে পুরোদমে স্কুল চলবে, এমনটাই প্রত্যাশা করা যায়।

Related Articles

Back to top button