রাজ্য

পঞ্চায়েত নির্বাচনের আগে বড় ঘোষণা মমতার, এবার ১২ লক্ষেরও বেশি পড়ুয়াকে দেওয়া হবে সবুজ সাথীর সাইকেল

বছরের শেষে এসে স্কুল পড়ুয়াদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নের তরফে জানানো হয়েছে যে আগামী তিনমাসের মধ্যে ১২ লক্ষেরও বেশি পড়ুয়াকে সবুজ সাথী প্রকল্পের সাইকেল পৌঁছে দেওয়া হবে। গতকাল, মঙ্গলবার প্রশাসনের তরফে সমস্ত জেলাকে এই বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

সবুজ সাথী প্রকল্পের আওতায় সাইকেল পাওয়ার জন্য একটি সরকারি পোর্টাল রয়েছে। সেখানে নাম নথিভুক্ত করতে হয় পড়ুয়াদের। সেই পোর্টালের মাধ্যমেই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। জানা গিয়েছে, সবুজ সাথী প্রকল্পের আওতায় মোট ১২ লক্ষ ২৭ হাজার ৪৮৭ জন পড়ুয়াকে সাইকেল দেওয়া হবে।

আগামী পাঁচ থেকে সাতদিনের মধ্যেই এই সাইকেল বিলির কাজ শুরু করে দেওয়ার কথা বলা হয়েছে নয়া নির্দেশিকায়। আগামী তিনমাস অর্থাৎ ফেব্রুয়ারির মধ্যে এই কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। সাধারণত নবম শ্রেণীর পড়ুয়ারা এই সাইকেল পেয়ে থাকে।

রাজ্যের মোট ৬১৫টি পয়েন্ট থেকে প্রায় ৮ হাজর ৭৬৩টি স্কুলকে এই সাইকেল পৌঁছে দেওয়া হবে। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহের মধ্যেই স্কুলগুলি যাতে সাইকেল পেয়ে যায়, সে বিষয়ে নিশ্চিত করার নির্দেশও দেওয়া হয়েছে। এমনটা হলে তবেই ফেব্রুয়ারির মধ্যে গোটা প্রক্রিয়া শেষ করা সম্ভব হবে। ইতিমধ্যেই বাঁকুড়ায় সাইকেল বিলির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে খবর।

সাধারণত মার্চ-এপ্রিল মাসে সবুজ সাথী প্রকল্পের সাইকেল দেওয়া হয় পড়ুয়াদের। তবে আগামী বছর সেই সময় পঞ্চায়েত নির্বাচন থাকতে পারে। সেই কারণেই এই সময় সাইকেল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার, এমনটাই মনে করা হচ্ছে। কারণ ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গেলে সেই প্রক্রিয়া তখন করা যাবে না।

জেলা সফরে গেলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় খোঁজ নিয়ে থাকেন যে সকলে সরকারি পরিষেবা ঠিকঠাক পাচ্ছে কী না। যদি পরিষেবা নিয়ে আমজনতা কোনও অভিযোগ জানান, তাহলে জেলা প্রশাসকদের ধমকও দেন মুখ্যমন্ত্রী। এবার অষ্টম দফার সবুজ সাথীর সাইকেল বিলি শুরু হচ্ছে।

Related Articles

Back to top button