সব খবর সবার আগে।

নাড্ডা-শাহের প্রথম পছন্দ মুকুল রায়, বঙ্গে বিধানসভা নির্বাচনের দায়িত্ব পাচ্ছেন এই বিচক্ষণ রাজনীতিবিদ

বঙ্গে বিধানসভা নির্বাচন বৈতরণী পার করতে মুকুল রায়ের ওপরই আস্থা রাখল কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব। পঞ্চায়েত এবং লোকসভা ভোটের পর পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনেও যাতে গেরুয়া শিবির নিজেদের অগ্রগতি বজায় রাখতে পারে তার জন্য মুকুল রায়কেই দায়িত্ব দিচ্ছে কেন্দ্রীয় নেতৃত্ব।

সূত্র মারফত জানা গিয়েছে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে যৌথভাবে বাংলায় রণনীতি সাজাবেন অন্যতম এই বিচক্ষণ নেতা যিনি বর্তমানে বিজেপির কেন্দ্রীয় সহ সভাপতি পদ অলংকৃত করেছেন।

দেখতে দেখতে এই বছর শেষ হতে আর ৩ মাস বাকি। ‌ফলে আগামী বছর বিধানসভা নির্বাচনের জন্য এখনই তড়িঘড়ি কোমর বেঁধে নেমে পড়তে চাইছে পদ্ম শিবির আর সেই কারণেই গত সপ্তাহে মুকুল রায়কে কেন্দ্রীয় সহ সভাপতি পদ দেওয়া হয়েছে বলে পর্যবেক্ষণ ওয়াকিবহাল মহলের।

চলতি মাসেই ভারতে শুরু হয়ে যাচ্ছে উৎসবের মরসুমে এবং তার পরে রয়েছে বিহারের বিধানসভা নির্বাচন। তবে বাংলাকে যে হেলাফেলা করছে না বিজেপি তার প্রমাণ আজ দিল্লিতে বাংলা নেতাদের সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জেপি নাড্ডা। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজেপির সহ পর্যবেক্ষক করা হবে মুকুল রায়কে ফলে তার কাঁধে চড়ে ভোট বৈতরণী পার করতে চাইছে গেরুয়া শিবির।

এর আগে লোকসভা ও পঞ্চায়েত ভোটে বিজেপির আহ্বায়ক ছিলেন মুকুল রায়। গতবছর লোকসভা নির্বাচনে বিজেপি রেকর্ড হারে খাতা খোলে বাংলায়, মোট ১৮ টি আসন তারা লাভ করে। সেই কৃতিত্বের সিংহভাগ কিন্তু মুকুল রায়ের প্রাপ্য কারণ গতবছর লোকসভা ভোটের ঠিক আগে সৌমিত্র খাঁ, অনুপম হাজরা, অর্জুন সিং, নিশীথ প্রামাতিক, খগেন মুর্মুকে বিজেপিতে নিয়ে আসেন মুকুল রায়। এদের মধ্যে অনুপম হাজরা ছাড়া সকলেই লোকসভা ভোটে জিতেছেন। ফলে বিধানসভা নির্বাচনে মুকুল রায়ের ওপর অনেকটাই ভরসা করছে বিজেপি।

তবে লোকসভা ভোটের পর মুকুল রায় বনাম দিলীপ ঘোষের দ্বন্দ্ব শোনা গিয়েছিল যার‌ জের পড়েছিল দিল্লী পর্যন্ত। মাঝে শোনা গিয়েছিল মুকুল রায় নাকি ফের তৃণমূলে প্রত্যাবর্তন করতে চলেছেন তবে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে গত সপ্তাহেই মুকুল রায়কে বিজেপি-র অন্যতম শীর্ষ পদ দিয়ে বাংলায় অন্যরকম বার্তা দেওয়ার চেষ্টা করল গেরুয়া শিবির।

ওয়াকিবহাল মহলে একটি প্রচলিত কথা আছে যে বাংলায় ভোট হয় না, বাংলায় ভোট করাতে হয়। এখানে কৌশল লাগে আর বাংলার কৌশল বঙ্গ বিজেপির মধ্যে সব থেকে ভালো বোঝেন মুকুল রায়, তিনি ছাড়া আর কেউ নন বলে ধারণা ওয়াকিবহাল মহলের। সেই জন্যই বঙ্গ জয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে মুকুল রায়কে। এখন তিনি কতটা জয়লাভ করতে পারবেন তা আগামী বছরের ফলাফলই বলবে।

You might also like
Comments
Loading...
Share