সব খবর সবার আগে।

তৃণমূল না বিজেপি? বাংলার ভবিষ্যৎ ঘিরে  বড় অংকের টাকা বাজি রেখে খেলা চলছে মুম্বইয়ের সাট্টা বাজারে!

বাংলার বিধানসভা নির্বাচনকে ঘিরে এত উত্তেজনা, উত্তাপ দেশ বোধহয় আগে কখনো দেখেনি। মিডিয়াতেও কখনো বাংলার বিধানসভা নির্বাচন ঘিরে এত খবরের ঘনঘটা দেখা যায়নি। কিছুটা ছটা অবশ্য ২০১১ তে দেখা গিয়েছিল কিন্তু জাতীয় বাজারে এতটা ছাপ ফেলেনি।

বঙ্গ বিধানসভা নির্বাচনকে ঘিরে উত্তাল মুম্বাইয়ের সাট্টা বাজারও। সূত্রে খবর সেখানকার সাট্টা বুকিরা পশ্চিমবঙ্গে বিজেপি-র জয় নিশ্চিত ধরে নিয়ে বড় অংকের টাকা বাজি ধরেছে। তারা বলছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে রাজ্যে একক সংখ্যাগরিষ্ট দল হিসেবে বিজেপি ক্ষমতায় আসতে চলেছে। এমন কী বিজেপি ১৯১ থেকে ১৯৯টি আসন পাবে বলেও তারা স্পষ্ট জানিয়ে দিচ্ছে। একটি বিশেষ সূত্রে এই তথ্য পাওয়া গেছে। তৃণমূল ও সংযুক্ত মোর্চার জয়ের ক্ষেত্রে তাদের তেমন কোনও অনুমান অবশ্য করা হচ্ছে না।  সাট্টা বাজারের পুরো লক্ষ্য‌ই এখন বাংলায় বিজেপির জয় লাভের ওপরে। পশ্চিমবঙ্গে বিজেপি-র নির্বাচনী জয় একপ্রকার নিশ্চিত ধরেই বড় অংকের টাকার বাজি ধরেছে মুম্বইয়ের সাট্টা বাজারে।

কি বলছেন মুম্বই সাট্টা বাজারের বুকিরা? তাদের কথায়, “বিজেপি পশ্চিমবঙ্গে ১৯১ থেকে ১৯৯টি আসন নিয়ে রাজ্যের ক্ষমতায় আসতে চলেছে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে তারা ৮৫ থেকে ৯৩টি আসন দিয়েছে। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে বিভিন্ন এজেন্সির ওপিনিয়ন পোল নিয়ে বুকিদের মতপার্থক্য রয়েছে। তবে বুকিরা বলছে, “পশ্চিমবঙ্গে একক সংখ্যাগরিষ্ট দল হিসেবে বিজেপি ক্ষমতায় আসতে চলেছে। এবং বিজেপি পশ্চিমবঙ্গে একটি স্থায়ী সরকার গঠনের দিকেই এগোচ্ছে। আর পশ্চিমবঙ্গে এই সরকার গড়তে বিজেপি-র কোনও রাজনৈতিক দলের সমর্থন লাগবে না।”

মুম্বইয়ের সাট্টা বুকিরা জানাচ্ছে, ২১৪টি বিধানসভা এখন তৃণমূলের দখলে থাকলেও তৃণমূল সেই ভাবে ভালো ফল করতে পারবে না। সাকুল্যে তৃণমূল ৮৫ থেকে ৮৩টি বিধানসভায় জয়ী হতে পারে। যা কিনা ২০১৬তে পাওয়া ২১৪টি আসনের চাইতে ১২৯টির মতো আসন কম । কংগ্রেস ও বামেদের জন্য বুকিরা ১৩ থেকে ২০টি আসন পাওয়ার সম্ভাবনার কথাও বলছে। ১ টাকার হিসেবে আসন প্রাপ্তির নিরিখে কাকে কত টাকার বাজিতে রাখা হয়েছে সেটাও বুকিরা জানিয়েছে। আসন প্রাপ্তির নিরিখে বুকিরা কংগ্রেস ও বাম মোর্চার জন্য ১৩ থেকে ২০টি আসন ধরেছে। যার জন্য ০.২৯ পয়সা বাজি মূল্য ধার্য্য হয়েছে। তৃণমূলের জন্য ৮৫ থেকে ৯৩ টি আসনের প্রাপ্তির সম্ভাবনার জন্য বাজি মূল্য ধার্য্য হয়েছে ০.১৩ পয়সা। বিজেপি-র ১৯১ থেকে ১৯৯টি আসন প্রাপ্তিরসম্ভাবনার কথা উল্লেখ করে বাজি মূল্য ধার্য্য করা হয়েছে ০.৮ পয়সা। কম পয়সা বাজির অর্থ জয়ের সম্বভবনা সবচেয়ে বেশি। তাই বিজেপি-র জয়ের বিষয়ে বাজিতে স্পষ্ট ইঙ্গিত রয়েছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...