সব খবর সবার আগে।

‌কলেজে ভর্তি হতে লাগবে মাত্র ১ টাকা! অভিনব সিদ্ধান্ত নিল এই কলেজ

বর্তমানে কঠিন পরিস্থিতিতে অভিনব সিদ্ধান্ত নিল নৈহাটি ঋষি বঙ্কিম কলেজ। চলতি বছরে অ্যাডমিশন ফি হিসেবে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে এক টাকা করে নিতে চলেছে কলেজ কর্তৃপক্ষ। কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে যে বর্তমান সময়ে আর্থিক সমস্যায় পড়েছেন কমবেশি সকলেই। সেখানে ছাত্রছাত্রীদের পড়াশোনা যাতে কোনরকম বিঘ্ন না ঘটে সেই কারণেই কলেজের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলেজের গভর্নিং বডির সভাপতি বলেছেন যে এই বিষয়টি নিয়ে দীর্ঘ আলাপ-আলোচনা হয়েছে এবং তারপর তাদের তরফ থেকে কলেজ কর্তৃপক্ষকে মেল করে ফি মকুবের অনুরোধ জানানো হয়। কলেজ কর্তৃপক্ষ অনুরোধ মেনে নেন এবং পড়ুয়া প্রতি এক টাকা করে অ্যাডমিশন ফি ধার্য করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে পড়ুয়াদের উপকার হবে এবং অর্থের অভাবে কারোর পড়াশোনা বন্ধ হবে না।

তাহলে কলেজের চলতি বছরের যে আর্থিক কাজকর্ম হওয়ার কথা তা কীভাবে পূরণ করা সম্ভব হবে? কলেজ কর্তৃপক্ষের তরফ থেকেই জানা গিয়েছে যে যেহেতু এবছর অ্যাডমিশন বাবদ যে অর্থ আসার কথা ছিল তা আসছে না তাই এইবছর রিজার্ভ ফান্ড থেকে অর্থ নিয়ে কলেজের কাজকর্ম চালানো হবে।

গত বছরে এই কলেজে সর্বনিম্ন অ্যাডমিশন ফি নেওয়া হয়েছিল ৩৩৩৫ টাকা। সেখানে সর্বোচ্চ অ্যাডমিশন ফি ছিল ১১ হাজার ৩৩০ টাকা। এই অ্যাডমিশন ফি ঠিক হয় পড়ুয়াদের বিষয় নির্বাচনের ওপর ভিত্তি করে। তবে এবার সব ক্ষেত্রেই এক টাকা করে নেওয়া হবে। ছাত্রছাত্রীরা ফর্মের জন্য ৬০ টাকা দেবেন এবং অ্যাডমিশন ফি দেবেন ১ টাকা। স্বাভাবিকভাবেই কলেজের এই সিদ্ধান্তে অত্যন্ত খুশি পড়ুয়া এবং অভিভাবকরা। বিভিন্ন মহল থেকেও নৈহাটির এই কলেজের এমন উদ্যোগকে স্বাগত জানানো হচ্ছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Leave a Comment