সব খবর সবার আগে।

উপস্থিতি মিলল না কেন্দ্রের, সুপ্রিম কোর্টে মুলতুবি রাখা হল ভোট পরবর্তী হিংসার মামলা

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করতে কেন্দ্রকে নির্দেশ দেওয়া হোক। এইন মর্মে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। সেই মামলা শুনতে রাজিও হয় কোর্ট। কিন্তু শেষ পর্যন্ত এই মামলা মুলতুবি রাখা হল।

এই মামলার প্রেক্ষিতে রাজ্য ও কেন্দ্রকে একটি নোটিশ জারি করা হয়েছিল। গত ১লা জুলাই সেই নোটিশ ইস্যুও হয়। আজ, শুক্রবার সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু এদিন কেন্দ্রের তরফে কেউ উপস্থিত হয়নি আদালতে আর কেন্দ্রের তরফে কিছু জানানোও হয়নি। এই কারণে আরও দু’সপ্তাহ পিছিয়ে গেল এই মামলার শুনানি।

আরও পড়ুন- জল নিকাশির ব্যবস্থা নেই, বিজেপি বিধায়কের উপর ক্ষোভ উগড়ে দিল স্থানীয়রা, টেনে নামানো হল নোংরা জলে

বিরোধীদের অভিযোগ, একুশের নির্বাচনের ফলাফলের পর থেকেই রাকে আইনশৃঙ্খলা পরিকাঠামো ভেঙে গিয়েছে। এই কারণে বিজেপির তরফে দাবী তোলা হয় যাতে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়। এই মর্মে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয় সুপ্রিম কোর্টে। শুধু রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারিই নয়, এরই সঙ্গে এই রাজ্যে সামরিক বাহিনী বা আধাসেনা মোতায়েনের দাবীও তোলা হয়।

মামলাকারীর দাবী, এমনটা করা না হলে রাজ্যের শান্তি ও অভ্যন্তরীণ স্থিতাবস্থা ফিরবে না। একইসঙ্গে, ঠিক কী কারণে পশ্চিমবঙ্গে নির্বাচনের ফলাফলের পর এমন হিংসা ছড়়াল, তার নিরপেক্ষ তদন্তেরও দাবী তোলা হয়। মামলাকারীর দাবী, এই তদন্তের জন্য একটি বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দেওয়া হোক।

এই মামলার জন্য কেন্দ্রীয় সরকার, পশ্চিমবঙ্গ সরকার এবং জাতীয় নির্বাচন কমিশনকে শীর্ষ আদালতের তরফে নোটিশ পাঠানো হয়।তবে সেই মামলারই শুনানি হওয়ার কথা ছিল আজ কিন্তু কেন্দ্রের তরফে কোনও আইনজীবী এদিন আদালতে উপস্থিত হননি।

You might also like
Comments
Loading...