সব খবর সবার আগে।

ভিড় এড়াতে বাড়ানো হচ্ছে স্পেশ্যাল ট্রেনের সংখ্যা, লোকাল ট্রেন চলবে কবে থেকে?

করোনা সংক্রমণ রুখতে রাজ্যে জারি করা হয় লকডাউনের। এর জেরে বন্ধ করে দেওয়া হয় সমস্ত লোকাল ট্রেনও। এখন কিছু স্টাফ স্পেশাল ট্রেন চলছে। কিন্তু করোনা পরিস্থিতির জেরে সেই ট্রেনের সংখ্যাও কমিয়ে ফেলা হয়। বর্তমানে, হাওড়া ও শিয়ালদহ শাখা মিলিয়ে প্রায় ৩৪০টি মতো স্টাফ স্পেশাল ট্রেন চলছে। তবে করোনার চিত্রটা খানিক বদলাতেই বাড়ানো হচ্ছে স্পেশাল ট্রেনের সংখ্যাও।

তবে এর ফলেও কতটা সুবিধা হবে বলা যাচ্ছে না। কারণ ট্রেনে ভিড় এত বেশি হচ্ছে যে শারীরিক দুরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। তাই ট্রেন পরিষেবা যাতে ধীরে ধীরে স্বাভাবিক করা যায়, রাজ্য সরকারের কাছে এমন আবেদনই জানিয়েছে পূর্ব রেল।

ট্রেনের পরিষেবা যাতে আগের মতো ফের করা যায়, সে বিষয়ে অনুমতি চাওয়া হচ্ছে রাজ্য সরকারের কাছে। পূর্ব রেলের কথায়, যে রুটে যেভাবে যাত্রী সংখ্যা বাড়ছে, সেই রুটে সেভাবে স্পেশাল ট্রেন বাড়ানো হচ্ছে। এও জানা গিয়েছে যে আগামী ১৬ ও ১৭ই জুন বেশ কয়েকটি দূরপাল্লার ট্রেন ফের চালু করা হচ্ছে। প্রায় ৩৩ জোড়া স্পেশাল ট্রেন চালু করা হবে বলে পূর্ব রেল সূত্রে খবর।

পূর্ব রেলের বক্তব্য, রাজ্যে লকডাউন জারি হওয়ায় শুধুমাত্র জরুরি কাজের সঙ্গে যুক্ত কর্মীদের কর্মস্থলে পৌঁছতে চালু রাখা হয় স্পেশাল ট্রেন। তবে পরবর্তীকালে রাজ্য সরকারের নির্দেশে এই ট্রেনগুলিতে স্বাস্থ্য ও অন্যান্য জরুরি বিভাগের সঙ্গে যুক্ত কর্মীরাও যাতায়াত শুরু করেন। ফলত বাড়তে থাকে ভিড়। এর জেরে শারীরিক দুরত্ব মেনে চলা সম্ভব হচ্ছে না। এছাড়াও, গন্তব্যস্থলে পৌঁছতে অনেকসময় সাধারণ যাত্রীও এই স্পেশাল ট্রেনে উঠে পড়ছেন। ফলে ট্রেনে আরও বেশি ভিড় হচ্ছে। এর ফলে করোনা সংক্রমণ আরও বেশি করে ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পূর্ব রেল।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...