সব খবর সবার আগে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাসে কাটছাঁট, বাদ পড়ল প্রায় ৩০-৩৫% পাঠক্রম

২০২১ সালে যে সমস্ত পরীক্ষার্থী মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে, তাদের যে টেস্ট পরীক্ষা দিতে হবে না, তা আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার সেসব পরীক্ষার্থীদের উপর থেকে সিলেবাসের বোঝাও কিছুটা লাঘব হল। অনেকটাই কমে গেল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস।

আজ, বুধবার এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন যে ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস ৩০-৩৫ শতাংশ হ্রাস করা হয়েছে। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্তে উপনীত হয়েছে রাজ্য। করোনা কালে পড়ুয়ারা স্কুলে জতে পারে নি, এর জেরে পড়াশোনার বেশ ক্ষতি হয়েছে। তার উপর মাধমিক ও উচ্চমাধ্যমিকের মতো বড় ধরণের পরীক্ষা দিতে গিয়ে খানিকটা মুশকিলে পড়তে পারে পড়ুয়ারা। তাই পড়াশোনার খানিকটা ভার লাঘবের জন্যই এই সিদ্ধান্ত।

এর আগে সিবিএসই-সহ বিভিন্ন বোর্ড দশম ও দ্বাদশের পরীক্ষার সিলেবাস কাটছাঁট করার কথা ঘোষণা করেছিল। বিষয়টি নিয়ে তৎপরতা শুরু হয়েছিল এ রাজ্যের শিক্ষা দফতরেও। আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সিলেবাস হ্রাসের বিষয়টি সরকার গুরুত্ব দিয়ে বিবেচনা করছে বলে আগেই ইঙ্গিত দিয়েছিলেন সরকারি এই আলোচনার সঙ্গে যুক্ত আধিকারিকরা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...