রাজ্য

করোনা সুরক্ষা বিধি মেনে দক্ষিণেশ্বর মন্দিরে চলছে ভবতারিণীর আরাধনা, পুজো দিচ্ছেন ভক্তরা

আজ কালীপুজো। শক্তির আরাধনায় মেতে উঠেছে গোটা বাংলা। সকাল থেকেই রাজ্যের বিভিন্ন কালীমন্দিরে চলছে পুজো। সকাল থেকে দক্ষিণেশ্বরের মন্দিরে কী চলছে একটু দেখে নেওয়া যাক…

প্রতিবছরই দক্ষিণেশ্বর-মন্দিরে সকাল থেকেই পুজো দেওয়ার জন্য ভিড় লেগে থাকে কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতিতে গোটা প্রক্রিয়া একটু হলেও থমকে গিয়েছে। করোনা আবহের মধ্যেই দক্ষিণেশ্বর মন্দিরে ভবতারিণী মায়ের পুজোর আয়োজন করা হয়েছে। কিন্তু অত্যন্ত সুরক্ষা বিধি বজায় রেখেই চলছে আরাধনা। মন্দির চত্বর-এর মধ্যেই তৈরি করা হয়েছে স্যানিটাইজিং টানেল। এর পরবর্তী ধাপে থার্মাল স্ক্রীনিং এর মাধ্যমে মন্দির চত্বরে প্রবেশ করছেন ভক্তরা এবং সকলেই দূরত্ব বিধি মেনেই লাইনে দাঁড়িয়েছেন। ভিড় এড়াতে ঘিরে দেওয়া হয়েছে নাট মন্দির।

ভোরবেলায় মন্দির খোলার পর শুরু হয় মঙ্গলারতি এবং তারপরে হয় ধূপ আরতি। দুপুর একটায় হয়েছে ভোগ আরতি এবং তারপরে সন্ধ্যাবেলায় হবে সন্ধ্যা আরতি। এছাড়াও সন্ধ্যাবেলায় লাইট অ্যান্ড সাউন্ড প্রোগ্রাম অনুষ্ঠিত হবে দক্ষিণেশ্বর মন্দিরে।

দক্ষিণেশ্বর মন্দিরের ইতিহাস বেশ প্রাচীন। ১৮৫৫ সালে রানী রাসমণি এই মন্দির প্রতিষ্ঠা করেন। তারপর থেকেই শ্রী রামকৃষ্ণদেবের সাধনা স্থলে পরিণত হয় এই মন্দির। মায়ের আশীর্বাদ লাভের আশায় দূর দূরান্ত থেকে মন্দিরে ছুটে আসেন ভক্তকুল।

Related Articles

Back to top button