সব খবর সবার আগে।

পুজো মাটি হওয়ার সম্ভাবনা, ষষ্ঠী থেকে অষ্টমী ভাসতে পারে দক্ষিণবঙ্গ

এই বছর সব কিছুই যেন উল্টো নিয়মে চলছে। মহালয়ার একমাস পরে পুজো, অতিমারি, সব কিছুই যেন পুজোর আনন্দকে ক্ষীণ করে তুলেছে। এবার এই আর এক সঙ্গী বৃষ্টি। বাঙালীর সব থেকে বড় উৎসবে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। ষষ্ঠী থেকে অষ্টমী কলকাতা-সহ দক্ষিনবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা।

অতিমারিকে সঙ্গে নিয়েই চলছে পুজোর প্রস্তুতি। করোনার ভয়ে এমনিই অনেকাংশে কমে গেছে পুজোর উত্তেজনা। তার উপর আবার দোসর বৃষ্টি। সাধারণত ১৪ই অক্টোবরের মধ্যেই বাংলা থেকে বর্ষা বিদায় নেয়। কিন্তু এই বছর বঙ্গোপসাগরে তৈরি হওয়া একের পর এক নিম্নচাপ বর্ষা বিদায়ের পথে বাঁধার সৃষ্টি করছে। এর জেরে পুজোর আগে বাংলা থেকে বর্ষা বিদায়ের সম্ভাবনা নেই বললেই চলে।

ইতিমধ্যেই, অন্য একটি নিম্নচাপ থেকে তৈরি হওয়া ঘূর্ণিঝড় ‘গতি’ সময়কাল মেনেই নিজের তাণ্ডবলীলা দেখিয়েছে। এরপর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে যে, আগামী ১৯শে অক্টোবরের মধ্যে মধ্য বঙ্গোপসাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় যা আরও শক্তি সঞ্চয় করবে। এই নিম্নচাপের অভিমুখ হতে পারে ওড়িশা-অন্ধ্র উপকূল। এর জেরে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আবহাওয়া দফতর সূত্রে পাওয়া খবর অনুযায়ী ১৬ থেকে ২০ অক্টোবর পুজোর প্রারম্ভে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম। তবে এই সময় দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কিন্তু ধীরে ধীরে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। ২২, ২৩ ও ২৪ অর্থাৎ ষষ্ঠী, সপ্তমী, ও অষ্টমী কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে তুলনামূলক বেশী বৃষ্টি হবে। এর জেরে পুজো মাটি হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share