সব খবর সবার আগে।

হাতে আর মাত্র চার মাস এরই মধ্যে রাষ্ট্রপতি শাসন জারি হয়ে যাবে বাংলায়! মন্তব্য সৌমিত্র খাঁ’র

পশ্চিমবঙ্গে অতি শীঘ্র রাষ্ট্রপতি শাসন চালু হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আর তাঁর এহেন মন্তব্যের পরেই শোরগোল পড়ে যায় রাজ্য রাজনীতিতে। অমিত শাহ বলেছিলেন ‘বাংলায় রাষ্ট্রপতি শাসন (presidential rule) জারি হলে ভুল হবে না’। বাংলায় ৩৫৬ ধারা জারির সম্ভাবনা উস্কে দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অমিত শাহের এই মন্তব্যের তীব্র সমালোচনা করা হয়েছিল শাসক শিবির থেকে। স্বরাষ্ট্রমন্ত্রীকে তুলাধোনা করেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhishek Banerjee)।

পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারির বিষয়টিকে তিনি ‘বাংলার সাম্প্রদায়িক সম্প্রীতি ব্যহত করার প্রচেষ্টা’ বলে অভিযোগ করেন। পুরো বিষয়টিই আসন্ন বিধানসভা ভোটকে মাথায় রেখে বিজেপির জঘন্য প্রচার বলেও দাবি করেন তিনি। আর এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কথার রেশ ধরেই বাংলার বিজেপি সাংসদ দাবি করে বসলেন, ‘চার মাসের মধ্যে রাষ্ট্রপতি শাসন জারি হবে পশ্চিমবঙ্গে।’

অর্থাৎ হিসেব মতো পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন হবে রাষ্ট্রপতি শাসনেই। সোমবার সন্ধ্যায় বাঁকুড়ার রাইপুরে দাঁড়িয়ে এমনই বিতর্কিত মন্তব্য করেন বিষ্ণুপুরের সাংসদ তথা বিজেপি যুব মোর্চার রাজ্য সভাপতি সৌমিত্র খাঁ (Saumitra Khan)। আর সাংসদের এইরকম মন্তব্যকে ঘিরে প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি এগিয়ে আসতে পারে বিধানসভা নির্বাচন? ভোট হতে পারে রাষ্ট্রপতি শাসনে?

আসল ঘটনার সূত্রপাত হয় গত রবিবার একটি বেসরকারি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারকে ঘিরে। যেখানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বাংলায় রাষ্ট্রপতি শাসনের দাবি অন্যায্য নয়। তিনি বলেন বাংলার পরিস্থিতি খুব উদ্বেগের। বাংলায় রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের হত্যা করা হচ্ছে। সেই মামলায় নিহতের দলের কর্মীদেরকেই ফাঁসিয়ে দেওয়া হচ্ছে। জেলায় জেলায় বোমার কারখানা পওয়া যাওয়া, প্রকাশ্যে গুলি চালনার ঘটনা ঘটা-প্রশাসন একেবারে ভেঙে পড়ছে। এর আগেও বাংলায় ঘটে যাওয়া বিভিন্ন কার্যকলাপ নিয়ে বারবার মুখ খুলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। বাংলায় পদ্ম শিবিরের শাসন কায়েম করার স্বপ্ন যে তাঁর দুচোখ ভরে তা বলার অপেক্ষা রাখে না।

এবার সরাসরি রাষ্ট্রপতি শাসনের দিনক্ষণ জানিয়ে দিলেন তাঁর দলেরই সাংসদ। এদিন সৌমিত্র খাঁ বলেন, ‘আর তো মাত্র চার মাস, তার পর রাষ্ট্রপতি শাসন। আমরা দেখে নিয়েছি। ডিসেম্বর থেকে রাষ্ট্রপতি শাসন জারি হবেই হবে। যে ভাবেই হোক ’।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...