West Bengal

বুধবার থেকে খুলে যাচ্ছে প্রাথমিক ও উচ্চপ্রাথমিক স্কুল, দু’বছর পর ফের স্কুলের পথে ছোটোরা

বিজ্ঞাপন

রাজ্যে বিধিনিষেধ আরও শিথিল হচ্ছে। খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল। নবান্ন থেকে জারি করা নতুন গাইডলাইনে এমনটাই জানানো হয়েছে। তবে কী কী নিয়ম মেনে স্কুল চলবে, তা নিয়ে এখনও কিছু বলা হয়নি। এর জন্য একটি আলাদা এসওপি জারি করবে স্কুল শিক্ষা দফতর।

বিজ্ঞাপন

বর্তমানে ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে বিধিনিষেধ জারি রয়েছে। নতুন গাইডলাইন কার্যকর হবে ১৬ই ফেব্রুয়ারি থেকে। আর এদিনই অর্থাৎ বুধবার থেকেই ছোটোদের স্কুল খুলে দেওয়ার কথা জানাল নবান্ন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, পাড়ায় পাড়ায় পাঠশালা শুরু হওয়ার পর থেকেই এই নিয়ে নানান ধরনের প্রশ্ন উঠতে শুরু করেছিল। বিশেষ করে যে করোনা বিধির কথা মাথায় রেখে পাড়ায় পাড়ায় পাঠশালা চালু করা হয়, সে বিষয়ে দ্বিমত পোষণ করেছিলেন অভিভাবিকাদেরই একটি বড় অংশ।

বিজ্ঞাপন

তাঁদের মত ছিল, এভাবে পাড়ায় পাড়ায় পাঠশালা চলার থেকে ক্লাসরুমে বসেই পঠনপাঠন শুরু হোক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বলতে শোনা গিয়েছিল, স্কুল খোলার বিষয়ে চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। এরপর সোমবার নবান্ন থেকে নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হল যে আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলা যেতে পারে।

বিজ্ঞাপন

এর পাশাপাশি অঙ্গনওয়াড়িগুলিও খুলে দেওয়ার কথা জানানো হয় রাজ্য সরকারের তরফে। এ ক্ষেত্রে নারী ও শিশু কল্যাণ দফতর থেকে একটি আলাসা এসওপি জারি করা হবে বলে জানানো হয়েছে নবান্নের তরফে।

অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর জন্য যে এসওপি জারি করা হয়েছিল, তার ভিত্তিতেই প্রাইমারি স্কুল খোলার নির্দেশ দেওয়া হবে। দূরত্ব বিধি ছাড়াও ছোটোদের জন্য বিশেষ ভাবনা -চিন্তা করা হচ্ছে বলে জানা গিয়েছে। স্বাস্থ্য দফতরের পরামর্শ মেনে নির্দেশিকা জারি করা হবে। রোটেশন পদ্ধতিতে ক্লাস হতে পারে। আলাদা আলাদা সেকশনের জন্য আলাদা দিন ধার্য করে ক্লাস হতে পারে বলে জানা যাচ্ছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading