West Bengal

বছরের শেষে বড় সুখবর চাকরিপ্রার্থীদের জন্য! চলতি মাস থেকেই শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের ইন্টারভিউ

বিজ্ঞাপন

চলতি বছরেই শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের ইন্টারভিউ। গতকাল, বুধবার প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানানো হয়েছে। প্রথম পর্যায়ের ইন্টারভিউ হবে আগামী ২৭শে ডিসেম্বর অর্থাৎ মঙ্গলবার। এদিন শুধুমাত্র কলকাতা জেলা নির্বাচনকারী প্রার্থীদেরই ইন্টারভিউ নেওয়া হবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

নতুন করে প্রাথমিকে নিয়োগ হবে, এমনটা জানিয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়ছিলেন যে ক্যামেরার নজরদারিতেই প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে। এদিনের বিজ্ঞপ্তিতেও স্পষ্ট জানানো হয়েছে যে প্রত্যেক প্রার্থীর ইন্টারভিউ ও অ্যাপ্টিটিউট টেস্টের ভিডিও করা হবে। সেই কারণে নিয়োগ প্রক্রিয়ার এই ধাপ দীর্ঘ সময় ধরে চলবে।

বিজ্ঞাপন

রাজ্যের প্রাথমিক স্কুলে প্রায় ১১ হাজার ৭৬৫টি শূন্যপদে সহকারী শিক্ষক নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ গত ২১ অক্টোবর থেকে ২১ নভেম্বর পর্যন্ত অনলাইনে আবেদনপত্র জমা নিয়েছিল। জানা গিয়েছিল, প্রায় ৩৪ হাজার আবেদনপত্র জমা পড়েছিল। তাঁদের মধ্যে থেকেই প্রথম পর্যায়ে প্রায় ২০০ জন আবেদনকারী প্রার্থীকে ডাকা হয়েছে ইন্টারভিউতে অংশগ্রহণের জন্য। এরা প্রত্যেকেই নিয়োগের জন্য কলকাতা জেলা নির্বাচন করেছিলেন। 

বিজ্ঞাপন

পর্ষদ সভাপতি গৌতম পাল জানিয়েছেন, পর্যায়ক্রমে সকল আবেদনকারী প্রার্থীর ইন্টারভিউ হবে। যা শুরু হয়ে যাচ্ছে ২৭ ডিসেম্বর থেকে। পর্যায়ক্রমে একটি জেলা শেষ হলে আরেকটি জেলার প্রার্থীদের ডাকা হবে। পর্ষদ সভাপতির কথায়, ‘‘ইন্টারভিউ শুরু করে দিচ্ছি। ইন্টারভিউয়ের দিনই নথি যাচাই হবে। অনেক নতুন ব্যবস্থা চালু করা হচ্ছে স্বচ্ছতার স্বার্থে। নথি যাচাই অনলাইনেই হয়ে যাবে। ভুল থাকলে সঙ্গে সঙ্গে সংশোধন করে দেওয়া হবে। ইন্টারভিউয়ের ভিডিওগ্রাফি হবে। অস্বচ্ছতার কোনও জায়গাই নেই”। তবে, চলতি বছর ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হলেও, এই বছর নিয়োগপত্র দেওয়া যাবে না। তা নিয়ে বেশ আক্ষেপের সুর শোনা গিয়েছে পর্ষদ সভাপতির গলায়।

বিজ্ঞাপন

ইন্টারভিউতে যেসমস্ত প্রার্থীদের ডাকা হয়েছে, তাদের কী কী নথি নিয়ে যেতে হবে, বিজ্ঞপ্তিতে তাও উল্লেখ করা হয়েছে। এও বলা হয়েছে  যে কোনও প্রার্থী যদি অযোগ্য প্রমাণিত হয়, তাহলে তাঁর ইন্টারভিউ নেওয়া হবে না। প্রত্যেক প্রার্থীকে ই-মেল করে ইন্টারভিউ লেটার পাঠানো হবে বলে জানানো হয়েছে।

এছাড়াও, হাইকোর্টের নির্দেশে ২০১৪ ও ২০১৭ সালের টেট পরীক্ষায় ৮২ নম্বর পাওয়া সংরক্ষিত ক্যাটেগরির প্রার্থীদের টেট উত্তীর্ণ ঘোষণা করা হয়েছিল। জানা গিয়েছে, রেজিস্ট্রেশনের পর তাদের আলাদাভাবে ইন্টারভিউ নেওয়া হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading