রাজ্য

ফের অকাল বৃষ্টিতে ভিজবে বাংলা, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জানুয়ারিতেই রাজ্য থেকে উধাও শীত

জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ শেষ হতে না হতেই ফের রাজ্য থেকে গায়েব শীত। সকালে সামান্য পারদ নামলেও রাতের দিকে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। পশ্চিমী ঝঞ্ঝার কারণে ফের বঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ৯ই জানুয়ারি অর্থাৎ আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্কই থাকবে। আগামীকাল থেকে আবহাওয়ার কিছু পরিবর্তন দেখা যেতে পারে। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানে হতে পারে বৃষ্টি। মূলত পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এই বৃষ্টিপাত হতে পারে বলে জানা যাচ্ছে। আগামী ১২ থেকে ১৪ই জানুয়ারি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের নানান জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা। মকরসংক্রান্তিতে বৃষ্টিতে ভিজবে বাংলা। ঝাড়খণ্ড থেকে আসা পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই এই অকাল বৃষ্টি বাংলায়। ১২ থেকে ১৪ই জানুয়ারি দার্জিলিং ও কালিম্পংয়ে শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির রেশ কাটিয়ে ফের কবে রাজ্যে শীত ফিরবে, তা এখনই বলতে পারছে না আবহাওয়াবিদরা। আবহবিদদের দাবী, রাতের তাপমাত্রার ক্ষেত্রেও কিছুটা বদল আসতে পারে। দু’ থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে রাতের দিকে। আগামী চার দিনে আবহাওয়ার ক্ষেত্রে উল্লেখজনক কোনও পরিবর্তনের সম্ভাবনা সেভাবে নেই বলেই জানা গিয়েছে।

কুয়াশার ঢাকা কলকাতায় ফের বাড়ল তাপমাত্রাক। আজ, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি কজা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.৯ ডিগ্রি যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এদিন কলকাতার আকাশ পরিষ্কার থাকবে। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই কুয়াশাও কেটে যাবে। কলকাতা ছাড়াও দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়ায় কুয়াশা দেখা যাবে। নদিয়া, মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমান বেশি কুয়াশাচ্ছন্ন থাকবে।

কুয়াশা থাকার সম্ভাবনা উত্তরের জেলাগুলিতেও। এরই সঙ্গে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় থাকতে পারে কুয়াশা। নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘন কুয়াশা দেখা গেলেও, ৪৮ ঘণ্টা পর ফের স্বাভাবিকের দিকে এগোবে। তাপমাত্রা প্রায় ৫ ডিগ্রি বাড়ার সম্ভাবনা রয়েছে।

Related Articles

Back to top button