রাজ্য

এবার নিঃসঙ্গ, পরিবারহীন পুরুষেরাও পাবেন ‘স্বাস্থ্যসাথী’ কার্ড, নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

শুধুমাত্র পরিবার নয়, এবার সিঙ্গল বা নিঃসঙ্গ পুরুষরাও স্বাস্থ্যসাথী কার্ড পাবেন, এমনই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকারের। তবে এর জন্য ওই সিঙ্গল পুরুষকে স্থানীয় কাউন্সিলর বা বিধায়কের থেকে একাকী, পরিবারহীন হওয়ার বৈধতা পত্র নিয়ে তা ফর্মের সঙ্গে জুড়ে দিতে হবে। প্রয়োজনে বিভাগীয় আধিকারিকরা ফর্ম জমা হওয়ার পর এই বিষয়ে খতিয়ে দেখতেও পারেন। তবে সেই নিঃসঙ্গ পুরুষকে দেওয়া হবে স্বাস্থ্যসাথী কার্ড।

এই বিষয়ে রাজ্যের স্বাস্থ‌্যসচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, ‘‘প্রথম যখন স্বাস্থ‌্যসাথী চালু হয় তখন পরিবারের মহিলাদের নামেই পরিবারকে এই চিকিৎসা বিমা দেওয়া হচ্ছিল। এরপর প্রথমে সিঙ্গল মহিলা এবং পরে একাকী পুরুষদেরও স্বাস্থ‌্যসাথী দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অবশ‌্য এক্ষেত্রে সিঙ্গল তার প্রমাণ হিসাবে জনপ্রতিনিধির থেকে একটা সার্টিফিকেট ফর্মের সঙ্গে পুরুষদেরও জমা দিতে হবে”।

স্বাস্থ‌্য দফতর সূত্রে খবর, গত দু’বছর ধরে স্বাস্থ‌্যসাথী কার্ডে যেমন অনেক মানুষ উপকৃত হয়েছেন, তেমনই আবেদন করেও শুধুমাত্র ‘সিঙ্গল’ থাকায় অনেকে এই চিকিৎসা বিমার সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন।

স্বাস্থ্য দফতরের সূত্র অনুযায়ী, রাজ্যে সিঙ্গল আবেদনকারীদের সংখ্যা ১০ লক্ষ। আর এই আবেদনকারীদের একটা অংশ আবার সিঙ্গল পুরুষ। এমন অনেক পুরুষই রয়েছেন যাদের স্ত্রী মারা গিয়েছেন আর কোনও সন্তান নেই। আবার এমন পুরুষ রয়েছেন যাদের সন্তান বিদেশে থাকেন আর স্ত্রীর সঙ্গে অনেক আগেই বিচ্ছেদ হয়ে গিয়েছে। পরিবারহীনদের নিয়ে এমন সমস্যা নানান ব্লকে বা ওয়ার্ডেই রয়েছে।

এই বিষয়টি মুখ‌্যমন্ত্রীকে জানাতেই সঙ্গে সঙ্গে দ্রুত সিঙ্গলদেরও স্বাস্থ‌্যসাথী কার্ড দেওয়ার সবুজ সংকেত দিয়েছেন তিনি। কলকাতা পুরসভা ওয়ার্ডভিত্তিক যে সমস্ত ‘দুয়ারে সরকার’ শিবির চলছে সেখানেও সিঙ্গল মহিলাদের পাশাপাশি নিঃসঙ্গ পুরুষদেরও স্বাস্থ‌্যসাথী কার্ড তৈরির নির্দেশ দিয়েছে। পুরসভার সমাজকল‌্যাণ দফতর সূত্রে খবর, স্থানীয় কাউন্সিলরের কাছ থেকে ‘পরিবারহীন’ সার্টিফিকেট নিয়ে তবেই স্বাস্থ‌্যসাথীর ফর্ম জমা দিতে বলা হয়েছে আবেদনকারীদের।

Related Articles

Back to top button