West Bengal

জোর করে জমি কেড়েছেন তৃণমূল কাউন্সিলর, মুখ্যমন্ত্রীর শিলিগুড়ি যাওয়ার পথেই বিক্ষোভ ভূমিহীনদের, ঘটনাস্থলে পুলিশ, গ্রেফতার ১৫

বিজ্ঞাপন

উত্তরবঙ্গের পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর এই যাত্রাপথেই বিপত্তি। তৃণমূল নেত্রীর যাত্রাপথেই বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নেন ভূমিহীনরা। বিক্ষোভের আগেই গ্রেফতার ১৫।

বিজ্ঞাপন

ঘটনাটি ঘটেছে কাওয়াখালিতে। সূত্রের খবর অনুযায়ী, আজ, রবিবার বাগডোগরায় নেমে মেডিক্যাল মোড় হয়ে শিলিগুড়ি যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। তাঁর আসার আগেই এই কাওয়াখালিতে বিক্ষোভ দেখান একদল ভূমিহীন মানুষ। তাদের অভিযোগ, কাওয়াখালির তৃণমূল কাউন্সিলর ভুলভাবে তাদের জমি অধিগ্রহণ করেছেন। সেই জমি ফেরত চাইলে জুটেছে হুমকি। এর ফলে বাধ্য হয়ে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নেন তারা।

বিজ্ঞাপন

মুখ্যমন্ত্রী আসবেন জেনেই ওই রাস্তায় বিক্ষোভ দেখাতে শুরু করেন একদল ভূমিহীন মানুষ। কিন্তু ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। সেখান থেকে ১৫ জনকে গ্রেফতার করা হয়। মুখ্যমন্ত্রীর যাত্রাপথে এমন বিপত্তির জেরে বেশ অস্বস্তিতে শাসকদল।

বিজ্ঞাপন

আজ, রবিবার শিলিগুড়ি সফরে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল চারটের সময় বাঘাযতীন পার্কে ছিল বিজয়া সম্মিলনী। সোমবার উত্তরকন্যায় রয়েছে তাঁর প্রশাসনিক বৈঠক। এদিকে আজই আবার শিলিগুড়ি হয়ে দার্জিলিং যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

বিজ্ঞাপন

জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর একটি বৈঠক হবে শিলিগুড়িতে, অপরটি হবে কার্শিয়াংয়ে। যেহেতু কোচবিহার জেলায় দিনহাটায় উপনির্বাচন রয়েছে, তাই নির্বাচনী নিয়ম অনুসারে কোচবিহারকে এই বৈঠক থেকে বাদ রাখা হয়েছে। সূত্রের খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গের এই সফরে রয়েছে একগুচ্ছ কর্মসূচী।

বিগত কয়েকদিনে নিম্নচাপের জেরে পাহাড়ে অতিবৃষ্টি দেখা দিয়েছে। নানান জায়গায় নেমেছে ধস। ক্ষতি হয়েছে বিস্তর। গত কয়েকদিনের নাগাড়ে বৃষ্টিতে উত্তরবঙ্গে ব্যাপক ক্ষতি হয়েছে। আটকে গিয়েছেন পর্যটকেরা। মারাও গিয়েছেন অনেকে। এই সমস্ত পরিস্থিতি খতিয়ে দেখবেন মুখ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

সূত্রের খবর অনুযায়ী, কার্শিয়াংয়ে মুখ্য়মন্ত্রীর প্রশাসনিক বৈঠকে উপস্থিতির কারণ হল জিটিএ  নির্বাচন। গত চারবছর ধরে এই জিটিএ নির্বাচন আটকে রয়েছে। পাহাড়ে ইতিমধ্যেই রাজনীতির সমীকরণ বদলে গিয়েছে। বিমল গুরুঙ, অনীত থাপা, বিনয় তামাং সকলেই পৃথক দল ঘোষণা করেছেন।

এদিকে আবার গোর্খা জনমুক্তি মোর্চার ‘ভাঙন’-এর জেরে গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট তথা জিএনএলএফ নিজেদের শক্তি বাড়িয়েছে। তৃণমূল নেত্রী যে পাহাড়বন্ধুদের উপর বরাবর ভরসা রেখেছেন, সেই পাহাড় সমীকরণে নজর দিতেই এ বার খোদ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী, এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading