West Bengal

করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্তের সম্ভাবনা, সরকারের তরফে দেওয়া হল ডায়েট চার্ট, কী কী খাবে শিশুরা?

বিজ্ঞাপন

চিকিৎসক মহলের মতে, শীঘ্রই আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ। এবার সবথেকে বেশি ভয় বেড়েছে শিশুদের নিয়ে। রাজ্য সরকারের পক্ষ থেকে এই বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এমন অবস্থায় যদি কোনও শিশু করোনা আক্রান্ত হয় বা হাসপাতালে ভর্তি হয়, তাহলে তার জন্য বিশেষ ডায়েট চার্ট তৈরি করল সরকার।

বিজ্ঞাপন

গতকাল, বুধবার রাজ্য সরকারের তরফে একটি নির্দেশিকা দিয়ে বলা হয়েছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করে রাজ্য জুড়ে শিশুদের জন্য করোনা চিকিৎসার বন্দোবস্ত করা হচ্ছে। এক্ষেত্রে করোনা চিকিৎসার অন্যতম অঙ্গ হল খাবার। এই কারণে শিশুদের সুষম আহার যাতে দেওয়া হয়, সে কারণে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।

বিজ্ঞাপন

প্রশাসন সূত্র থেকে প্রাপ্ত খবর অনুযায়ী, তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় ইতিমধ্যেই শিশুদের জন্য প্রায় দশ হাজার বেডের বন্দোবস্ত করা হয়েছে। আগামী ৫ই অগস্ট মুখ্যমন্ত্রী পরিস্থিতি মোকাবিলার জন্য গ্লোবাল অ্যাডভাইসরি কমিটির মিটিং ডেকেছেন বলেও জানা গিয়েছে। এই কমিটির প্রধান হলেন নোবেল প্রাপক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- রাজ্যে স্বাধীনভাবেই তদন্ত করতে পারবে সিবিআই, প্রয়োজন নেই রাজ্য সরকারের অনুমতির, নির্দেশ হাইকোর্টের

বিজ্ঞাপন

রাজ্য স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, দুটি ডায়েট চার্ট তৈরি করা হয়েছে। একটি ১ থেকে ৫ বছর বয়সীদের জন্য। অপরটি ৫ থেকে ১২ বছর বয়সীদের জন্য। ডায়েট চার্টের এই মেনুতে থাকছে রুটি, ডিম, ফল, দুধ, ভাত, ডাল, সবজি, মাছ। ছোট বয়সীদের তুলনায় বড় বয়সীদের একটু বেশি ও গুণমানযুক্ত খাবার পরিবেশ দিতে হবে।

মা অথবা অন্যান্য অভিভাবককেও যেহেতু অসুস্থ শিশুর সঙ্গে থাকতে হবে সেকারণে তাঁদেরও পুরোপুরি ডায়েট দেওয়া হবে। জানা গিয়েছে, পরিস্থিতি মোকাবিলার জন্য ৩৫০টি এসএনসিইউকে প্রস্তুত রাখা হচ্ছে। ১ হাজার ৩০০টি আইসিইউতে শিশু চিকিৎসার উপযোগী সরঞ্জাম রাখা হচ্ছে। সূত্রের খবর অনুযায়ী, সিকিম সংলগ্ন কালিম্পংয়ের ৬টি এলাকাকে হাইরিস্ক জোন হিসাবে গণ্য করা হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading