রাজ্য

‘আমাকে টুকলি করতে দেয় নি, নাহলে পাশ করতাম’, পাশ করানোর দাবী জানিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ উচ্চমাধ্যমিকে ফেল পড়ুয়াদের

গত শুক্রবার প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিকের ফলাফল। এবছরের ফলাফল মোটের উপর ভালো হলেও বেশ কিছু পড়ুয়া পাশ করতে পারে নি। আর সেই নিয়েই রাজ্যের নানান প্রান্তে শুরু হয়েছে প্রতিবাদ, বিক্ষোভ। পাশ না করা পড়ুয়াদের দাবী, তাদের পাশ করাতে হবে। হুঁশিয়ারিও দিয়েছে কেউ কেউ।

বনগাঁ থেকে শুরু করে সাঁইথিয়া, সল্টলেক, যশোর রোড, বাগডোগরা সব জায়গাতেই উচ্চমাধ্যমিকে পাশ না করা পড়ুয়ারা বিক্ষোভ দেখাচ্ছে। এবার সেই বিক্ষোভের আঁচ দেখা গেল জলপাইগুড়িতেও। সেখানেও কদমতলা মোড় অবরোধ করে বিক্ষোভ দেখায় কদমতলা বালিকা বিদ্যালয়ের ছাত্রীরা। বেশ কিছু ছাত্রী উচ্চমাধ্যমিকে পাশ করেনি।

গতকাল, সোমবার তারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ জানিয়ে দাবী তোলে যে তাদের পাশ করাতেই হবে। এই নিয়ে চিৎকার, গণ্ডগোল হতে থাকে স্কুলের গেটের বাইরে। এমন বেশ কিছু ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে এমন একটি ভিডিও দেখা গিয়েছে যে এক ছাত্রীর কথা শুনে সকলে হাঁ হয়ে গিয়েছেন।

এক সাংবাদিক ওই ছাত্রীকে জিজ্ঞাসা করেন যে কেন সে এভাবে বিক্ষোভ দেখাচ্ছে। উত্তরে সে বলে যে তাঁকে পাশ করানো হয়নি বলে এই বিক্ষোভ। সে এও বলে যে অন্য কিছু ছাত্রীরা টুকলি করেছে বলে পাশ করেছে। তাকেও যদি টুকলি করতে দেওয়া হত, তাহলে সেও পাশ করত।

ওই ছাত্রী এও বলে যে পরীক্ষার সময় তাকে শিক্ষিকারা ‘হল কালেকশন’ করতে দেন নি। সে তার পাশের বন্ধুকে একটা প্রশ্নের উত্তর জিজ্ঞেস করে বলে শিক্ষিকা তাকে তুলে অন্য বেঞ্চে বসিয়ে দেয় বলে অভিযোগ জানায় ওই ছাত্রী। কোনও প্রশ্নের উত্তর কাউকে জিজ্ঞাসা করতে পারে নি, তাই তার নম্বর কম এসেছে বলে অভিযোগ তার।

সেই কারণে সেই দাবী তুলেছে যাতে পরীক্ষায় তাকে পাশ করিয়ে দেওয়া হয়। এই ভিডিও দেখে নেটিজেনরা থ। তারা আদৌ কী প্রতিক্রিয়া দেবেন, বুঝে উঠতে পারছেন না। অনেকেই এই নিয়ে শিক্ষাব্যবস্থাকে কাঠগড়ায় তুলেছেন তো কেউ কেউ আবার ওই ছাত্রীর সমালোচনাও করেছেন।

Related Articles

Back to top button