রাজ্য

সুপ্রিম কোর্টে স্বস্তি অভিষেক-রুজিরার, দিল্লি নয়, কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করতে হবে ইডি-কে, নির্দেশ শীর্ষ আদালতের

সুপ্রিম কোর্টে এবার স্বস্তি পেলেন সস্ত্রীক অভিষেক বন্দ্যোপাধ্যায়। কয়লা পাচারকাণ্ডে তাদের কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করুক এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, এমনটাই নির্দেশ দেওয়া হল সুপ্রিম কোর্টের তরফে। দিল্লি হাইকোর্টের নির্দেশ স্থগিতাদেশ জারি করল আদালত।

বলে রাখি, দিল্লি হাইকোর্টে অভিষেক ও রুজিরা আবেদন জানিয়েছিলেন যাতে দিল্লিতে নয়, কলকাতায় এসে তাদের জিজ্ঞাসাবাদ করে ইডি। কিন্তু দিল্লি হাইকোর্ট তাদের সেই আবেদন নাকোচ করে দেয়। ইডি-র তরফে জানানো হয় যে দিল্লিতে অভিষেক-রুজিরাকে জিজ্ঞাসাবাদ করা, তাদের এক্তিয়ারের মধ্যেই পড়ে। ইডির সেই কথার উপর ভিত্তি করেই রায় দেন দিল্লি হাইকোর্ট। তবে এবার দিল্লি হাইকোর্টের সেই নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

এরই সঙ্গে সুপ্রিম কোর্ট এও জানিয়েছে যে এই স্থগিতাদেশের ভিত্তিতে ইডি অভিষেক-রুজিরাকে কলকাতায় জেরা করতে পারবে। সেক্ষেত্রে তাঁদের ২৪ ঘণ্টার ভিত্তিতে নোটিস দিতে হবে। কলকাতা পুলিস কমিশনার ও রাজ্যের মুখ্য সচিবকেও নোটিস পাঠাতে হবে বলে জানানো হয়েছে।

দু’পক্ষকেই আইনশৃঙ্খলা নিশ্চিত করতে হবে বলে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। নিরাপত্তা দিতে হবে ইডির আধিকারিকদের। এর পাশাপাশি, যেসকল আধিকারিকরা অভিষেক ও রুজিরাকে জেরা করবেন, তাঁদের বিরুদ্ধে কোনও রকম আইনি পদক্ষেপ করা যাবে না বা তাঁদের কাজে হস্তক্ষেপ করা যাবে না বলেও নির্দেশ জারি করা হয়েছে।

Related Articles

Back to top button