West Bengal

পর্যাপ্ত অক্সিজেন রয়েছে, কিন্তু নেই ফ্লো-মিটার, বিদ্যাসাগর হাসপাতালে মৃত ৩ রোগী

বিজ্ঞাপন

পর্যাপ্ত অক্সিজেন রয়েছে ‌। কিন্তু নেই ফ্লো মিটার। ‌ আর তার অভাবেই মৃত্যুর অভিযোগ উঠল কলকাতার বিদ্যাসাগর হাসপাতালে। জানা গেছে, সোমবার ও মঙ্গলবার মিলিয়ে কমপক্ষে তিনজন রোগীর মারা গিয়েছেন বলে দাবি করা হয়েছে।

বিজ্ঞাপন

হাসপাতাল কর্তৃপক্ষ জানাচ্ছে, যথেষ্ট পরিমাণে অক্সিজেন সিলিন্ডার মজুত রয়েছে । কিন্তু ফ্লো মিটারের অভাবে তা ব্যবহার করা যাচ্ছে না।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘সোনু’তেই ভরসা দেশবাসীর! এবার অক্সিজেন সিলিন্ডার দিয়ে সাহায্য করলেন গায়ক সোনু নিগম

বিজ্ঞাপন

গত বছর থেকে এই বছর পর্যন্ত স্বাস্থ্যব্যবস্থার পরিকাঠামো নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। সরকারি হাসপাতালে অক্সিজেন ‘না পেয়ে’ মৃত্যুর ঘটনা রীতিমত ভাবাচ্ছে। হাসপাতাল সূত্রে খবর, হাসপাতালে অঢেল অক্সিজেনের সিলিন্ডার পড়ে আছে। কিন্তু ফ্লো মিটারের অভাবে সেই সিলিন্ডার অকেজো হয়ে পড়ে রয়েছে। তা ব্যবহার করা যাচ্ছে না। অক্সিজেন সিলিন্ডারের মুখে লাগানো সেই ফ্লো মিটার লাগানো থাকে। সিলিন্ডার থেকে কতটা মাত্রায় অক্সিজেন রোগীর শরীরে যাবে, তা নিয়ন্ত্রণ করা হয় ফ্লো মিটারের মাধ্যমে। ফলে মানবদেহে অক্সিজেন দেওয়ার ক্ষেত্রে ফ্লো মিটার সবথেকে জরুরি। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, সোমবার একটি সংস্থাকে ২০ টি ফ্লো মিটারের বরাত দেওয়া হয়েছে। কিন্তু তা এখনও হাতে আসেনি বলে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-ফের মানবিক সোনু! করোনা আক্রান্তদের পাশে দাঁড়াতে ফ্রান্স থেকে অক্সিজেন প্লান্ট আনছেন অভিনেতা

যেমন, যমুনা নাথ নামে মৃত এক রোগীর পরিবারের দাবি, শ্বাসকষ্টের সমস্যা নিয়ে সোমবার তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। অভিযোগ উঠেছে ভর্তি করার পর থেকেই ঠিকভাবে মেলেনি অক্সিজেন। বরং পরিবারকেই অক্সিজেনের বন্দোবস্ত করতে বলা হয়। অভিযোগ, শুধু যমুনাকেই নয়, হাসপাতালের একাধিক রোগীর পরিবারকে একই সমস্যার মুখে পড়তে হয়। রোগীদের ঘুরিয়ে-ফিরিয়ে অক্সিজেন দেওয়া হতে থাকে। অক্সিজেনের অভাবে মঙ্গলবার সকালেই মৃত্যু হয় যমুনার। সেইসঙ্গে সোমবার থেকে নিমাই পাল এবং মানোয়ারা বেগম নামে আরও দুই রোগীর মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading