সব খবর সবার আগে।

শেষে কী বামেই ভরসা? বাম নেতাদের সঙ্গে নিয়ে লেনিনের মূর্তি উন্মোচন তৃণমূল বিধায়কের, কটাক্ষ বিজেপির

রাজ্যে যে দল তৃণমূল কংগ্রেসের একসময়ের সবচেয়ে বড় বিরোধী ছিল, সেই বিরোধী মতাদর্শের বিখ্যাত এক শীর্ষনেতার মূর্তি উন্মোচন করলেন শাসকদলেরই এক নেতা, তাও আবার বামেদের সঙ্গে নিয়েই। এই নিয়ে কটাক্ষ করেছেন বিজেপি নেতৃত্ব।

পশ্চিম মেদিনীপুর জেলার খড়গপুর পৌরসভার ২০ নম্বর ওয়ার্ডের পৌরসভার পক্ষ থেকে মঙ্গলবার লেনিনের একটি মূর্তি উন্মোচন করেন তৃণমূল বিধায়ক প্রদীপ সরকার। এদিন মূর্তি উন্মোচনের সময় তৃণমূল নেতা সঙ্গে নেন বাম নেতাদেরও। এই নিয়েই শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক।

এদিন মূর্তি উন্মোচন করে তৃণমূল বিধায়ক বলেন, “লেনিন কোনও দলের নন, তিনি সবার। তিনি পরিশ্রমী মানুষের জন্য লড়াই করেছেন। আমরা সবসময় রাজনীতির বাইরে কাজ করি। মূর্তি প্রতিষ্ঠা উপলক্ষ্যে আমরা এলাকার মানুষকে যেমন ডেকেছি, তেমনি এখানকার বামপন্থী মানুষ যারা লেনিনের মতাদর্শে অনুপ্রাণিত, তাদেরও ডাকা হয়েছে। আমাদের মধ্যে রাজনৈতিক ভেদাভেদ রয়েছে, কিন্তু উন্নয়নের স্বার্থে আমরা একসঙ্গেই কাজ করব”।

এই বিষয়ে বামফ্রন্ট জেলা নেতা অনিল দাস বলেন, “এটা রাজনৈতিক সৌজন্যের পরিচয়। এটা একটা দৃষ্টান্ত। পশ্চিমবঙ্গের বুকে এখন শুধুই রাজনীতির ঝগড়া। আদর্শগতভাবে আমাদের বিরোধ রয়েছে, রাজনৈতিক ময়দানে আমাদের বক্তব্যের লড়াই থাকতে পারে, কিন্তু লেনিনের মূর্তি উন্মোচনের মধ্য দিয়ে যে দৃষ্টান্ত তৈরি হল, তা নতুন বার্তা দেবে বাংলায়”।

তবে এই মূর্তি উন্মোচনকে কেন্দ্র করে কটাক্ষ করেছেন জেলা বিজেপির সহ-সভাপতি গৌতম ভট্টাচার্য। তাঁর মতে, তৃণমূল বিধায়ক জানেন যে তিনি আগামী নির্বাচনে জিতবেন না। তাই বামপন্থীদের নিয়ে হাঁটতে চাইছেন। লেনিন আন্তর্জাতিক স্তরের নেতা, তাঁকে সম্মান জানানো অবশ্যই দরকার। কিন্তু তার আগে উচিত স্বামী বিবেকানন্দ, প্রফুল্ল চাকী, ক্ষুদিরাম, নেতাজির মতো ভারতবর্ষের মহান মনীষীদের মূর্তি বসানো। খড়গপুরে ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তি বসানোর কোনও তাগিদ নেই তৃণমূলের। এই অনুষ্ঠানে বাম নেতারা ওঁর সঙ্গে ছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় যে বামেদের নিয়েই চলতে চাইছেন, তা এই ঘটনা থেকে বেশ স্পষ্ট। আগামী নির্বাচনে তৃণমূল বামেদেরই পাথেয় করেই চলতে চাইছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...