রাজ্য

অটুট বন্ধুত্ব! পাকিস্তানের উপর চাপ বাড়িয়ে সন্ত্রাসবাদ ইস্যুতে ফের ভারতের পাশে আমেরিকা

বাইডেন রাজত্বেও ভারতের সঙ্গে বন্ধুত্ব অটুট র‌ইল আমেরিকার! ইমরানের দেশের ওপর চাপ বাড়িয়ে সন্ত্রাসবাদ ইস্যুতে ফের ভারতের পাশে দাঁড়াল আমেরিকা। শুধু তাই নয়, জম্মু ও কাশ্মীরে বর্তমান রাজনৈতিক তথা অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও ‘খুশি’ ওয়াশিংটন।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, সন্ত্রাসবাদ ও কাশ্মীর নিয়ে নিজের বক্তব্য রাখেন মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস। কাশ্মীরে সন্ত্রাসবাদ ও অনুপ্রবেশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছেন, “নিয়ন্ত্রণরেখায় যে জঙ্গিরা অনুপ্রবেশের চেষ্টা করছে তাদের কাজের তীব্র নিন্দা করছি আমরা। কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে সরাসরি আলোচনার পক্ষে রয়েছে আমেরিকা।”

আরও পড়ুন–বিজেপির জালে মমতা! নন্দীগ্রামে শুভেন্দু, ভবানীপুরে বাবুল, চিন্তার ভাঁজ ঘাসফুলের কপালে 

নিজের বক্তব্যে এদিন তিনি আরও বলেন, “অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। এহেন পদক্ষেপের জন্য ভারত সরকারকে আমরা স্বাগত জানাচ্ছি। ভারতের গণতান্ত্রিক মূল্যবোধের জন্যই এমনটা সম্ভব হয়েছে। ভারত ও পাকিস্তান, দুই দেশের সঙ্গেই আমেরিকার সম্পর্ক রয়েছে। এক দেশের সঙ্গে সম্পর্ক ভাল হলে অন্যের সঙ্গে তা খারাপ হবে এমনটা ভাবার কোনও কারণ নেই।”

আরও পড়ুন–WB Election 2021: চমকে ভরা বিজেপির ব্রিগেড, ৭ই মার্চ বিজেপিতে যোগ দিতে পারেন শতাব্দী রায়!!

কূটনৈতিক মতে, কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ নিয়ে আমেরিকার মন্তব্যে চাপের মুখে রয়েছে পাকিস্তান। কারণ, জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবা-সহ প্রায় সমস্ত জেহাদি সংগঠনগুলির রাশই পাকিস্তানের সেনাবাহিনী এবং আইএসআইয়ের হাতে। ফলে এদের বিরুদ্ধে পদক্ষেপ করতে কার্যত অপারগ প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার। তাছাড়া, জঙ্গিদের সমর্থন করার রাস্তা থেকে সরে না এলে পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা যে সম্ভব নয়, সেই কথা বারবার জানিয়েছে নয়াদিল্লি।

Related Articles

Back to top button