সব খবর সবার আগে।

করোনা রোগীকে ফেরালে বাতিল হবে লাইসেন্স! বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে কড়া ব‍্যবস্থা রাজ‍্যের!

বর্তমান করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবার হাল ধরতে কড়া পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর। করোনা রোগীকে ভর্তি না নিলে অথবা চিকিৎসা পরিষেবায় ঘাটতি থাকলে, সরকারি-বেসরকারি উভয় হাসপাতালের ক্ষেত্রেই নেওয়া হবে কড়া ব্যবস্থা। আজ এই মর্মে নির্দেশিকা জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। নির্দেশিকায় লেখা হয়েছে, কোভিড রোগীকে ফেরালে সরকারি হাসপাতালের ক্ষেত্রে শাস্তিমূলক ব্যবস্থা এবং বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে লাইসেন্স পর্যন্ত বাতিল হতে পারে।

নির্দেশিকায় স্বাস্থ্য দফতর আর‌ও জানিয়েছে রোগী ফেরানো ছাড়াও, চিকিৎসা সংক্রান্ত হয়রানি হলে, বেসরকারি হাসপাতালের ক্ষেত্রে স্বাস্থ্য কমিশনের আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। পাশাপাশি, করোনা পরিস্থিতি সামলাতে এবার সমস্ত কোভিড হাসপাতালে ক্যুইক রেসপন্স টিম তৈরির নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর। নির্দেশিকায় বলা হয়েছে, পাঁচজনের দলে থাকবেন একজন অ্যানাস্থেসিস্ট, একজন মেডিক্যাল অফিসার, একজন হাউস স্টাফ, একজন স্নাতকোত্তর পড়ুয়া এবং একজন সিসিইউ প্রশিক্ষণপ্রাপ্ত নার্স।

এই ক্যুইক রেসপন্স টিম ২৪ ঘণ্টা কাজ করবে। এঁদের কাজ হবে, যে কোনও করোনা রোগীর অবস্থা সঙ্কটজনক হলে, তাঁদের চিকিৎসায় আরও বেশি করে সক্রিয় হওয়া। এই দলটিকে দিনে ২ বার রোগীর অবস্থা সম্পর্কে হাসপাতাল কর্তৃপক্ষকে রিপোর্ট করতে হবে।

You might also like
Leave a Comment