সব খবর সবার আগে।

চলতি মাসের তৃতীয় সপ্তাহে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হতে পারে তবে নাও মিলতে পারে মার্কশিট

সোমবার মধ্যশিক্ষা পর্ষদের বৈঠকে মাধ্যমিকের ফল প্রকাশের আলোচনায় জানানো হয়েছে অনলাইনে যেমন মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়, তেমনই হবে। তবে ফল প্রকাশের দিনই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট এবং সার্টিফিকেট নাও দেওয়া হতে পারে।

করোনার চলতে এ বছর মাধ্যমিকের ফল প্রকাশেও দেরি হচ্ছে। সুরক্ষা বিধি মেনে কিভাবে ফলাফল প্রকাশ করা যায়, তা নিয়ে বিভিন্ন শিক্ষক সংগঠনের সঙ্গে বৈঠকে বসেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সেখানে হাজির ছিলেন বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকরাও। একটি বৈদ্যুতিন সংবাদমাধ্যম জানিয়েছে, সেখানে সরাসরি ফল প্রকাশের বদলে ভার্চুয়ালি ফল প্রকাশের কথা জানানো হয়েছে। অর্থাৎ ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করে প্রথমে আনুষ্ঠানিকভাবে মাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে। তারপর যেমন পড়ুয়ারা বিভিন্ন ওয়েবসাইটে ফলাফল দেখতে পায়, সেরকমই পাবে। কিন্তু অন্যবার ফল প্রকাশের দিনই স্কুল থেকে পড়ুয়ারা মার্কশিট এবং সার্টিফিকেট দেওয়া হয়। কিন্তু এবার হয়তো তা হবে না বলে জানা যাচ্ছে।

তবে পরে মার্কশিট এবং সার্টিফিকেট যদি দেওয়া হয় তাহলে তা পড়ুয়াদের হাতে হয়তো দেওয়া হবে না। বরং মিড ডে মিলের ক্ষেত্রে যেমন অভিভাবকদের হাতে খাদ্য সামগ্রী তুলে দেওয়া হয় তেমনভাবেই তুলে দেওয়া হতে পারে। তবে সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।

সূত্রের খবর, পর্ষদের এই প্রস্তাবে সম্মতির ইঙ্গিত দিয়েছে প্রধান শিক্ষকরা। গুরুত্ব দিয়েছে অন্যান্য শিক্ষক সংগঠনগুলিও। তবে সেক্ষেত্রেও প্রশ্ন থেকে যায়, যে স্কুলগুলিকে এখন কোয়ারেন্টাইন কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে, সেখানে কীভাবে মার্কশিট দেওয়া হবে? তা নিয়েও বিস্তারিতভাবে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

সেই আলোচনাতেই জানা গেছে, মাধ্যমিকের ফলাফল তৈরির সমস্ত কাজ শেষ। কিন্তু বর্তমান সংকটময় পরিস্থিতিতে তাড়াহুড়ো করে ঝুঁকি নিতে নারাজ পর্ষদ এবং রাজ্য। তাই সব নিয়মবিধি মেনেই ফল প্রকাশ করা হবে, যাতে পরে কোনও সমস্যা না হয়। তবে সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই পর্ষদ থেকে শিক্ষামন্ত্রী পার্থ চট্রোপাধ্যায়ের কাছে একটি বিস্তারিত রিপোর্ট জমা দেবেন। সূত্রের খবর, চলতি মাসের তৃতীয় সপ্তাহে মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...