রাজ্য

বাংলাদেশের উপর তৈরি ঘূর্ণাবর্ত, প্রবল বৃষ্টিতে ভাসবে বাংলা, সতর্ক করল আবহাওয়া দফতর

ভ্যাপসা গরম থেকে অবশেষে মুক্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। গতকাল, শনিবার শহর ও নানান জেলায় হয়েছে এক পশলা বৃষ্টি। আজ, রবিবারও সকাল থেকেই আকাশ মেঘে ঢাকা। বাংলাদেশের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এর জেরে আজও বৃষ্টি হতে পারে রাজ্যে, হাওয়া অফিসের তরফে এমনটাই জানানো হয়েছে।

গতকাল, শনিবার বৃষ্টি হওয়ার ফলে এক ধাক্কায় তাপমাত্রা বেশ খানিকটা কমেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রাজস্থান থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। এই অক্ষরেখা গিয়েছে দক্ষিণবঙ্গের উপর দিয়ে। আর এর জেরেই এদিন বাংলায় এই বৃষ্টি।

এর পাশাপাশি বাংলাদেশের উপরও একটা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বলে খবর। আগামী ৪৮ ঘণ্টায় সেই ঘূর্ণাবর্ত গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ওড়িশার কাছে এই নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। এর জেরে আগামী কয়েকদিন বেশ ভালোই বৃষ্টি হতে পারে বাংলায়।

গতকাল বিকেলের পরই আকাশ ঢেকে কালো মেঘে। আর এরপরই ঝমঝমিয়ে বৃষ্টি নামে দুই ২৪ পরগণা, হাওড়া, হুগলী, বর্ধমান, বীরভূম ও দক্ষিণবঙ্গের নানান জেলায়। কোথাও বৃষ্টির স্থায়িত্ব হয় ঘণ্টাখানেক, তো আবার কোথাও তার চেয়েও বেশি। এক নাগাড়ে বৃষ্টি হওয়ায় কিছু কিছু নিচু এলাকায় জলও জমে যায়।

জল জমার কারণে সাময়িকভাবে যানজটের সৃষ্টি হয় বটে। তবে বৃষ্টি থামার পরই দ্রুততার সঙ্গে জল নামানোর ব্যবস্থা করে কলকাতা পুরসভা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী দু’দিন দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উপকূলবর্তী জেলা অর্থাৎ দুই ২৪ পরগণা ও দুই মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ বেশি থাকবে। তবে উত্তরবঙ্গে বৃষ্টি বেশ ভালোই হবে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button