রাজ্য

মাঘেই উধাও শীত! উষ্ণতা বাড়বে বঙ্গে, গরমে হাঁসফাঁস করতে করতেই কাটাতে হবে সরস্বতী পুজো, জানাল হাওয়া অফিস

জানুয়ারি মাস এখনও শেষ হয়নি। আর এরই মধ্যে বঙ্গ থেকে বিদায় নিল শীত। আজ, বুধবারও কলকাতার তাপমাত্রা ঊর্ধ্বমুখী। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি।

হাওয়া অফিস সূত্রে খবর, আজ, বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। সকাল থেকেই ঘন কুয়াশায় ঢাকা ছিল চারিদিক। তবে বেলা বাড়তে কমেছে কুয়াশা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

হাওয়া অফিসের তরফে আগেই জানানো হয়েছিল যে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে এসে বাংলা থেকে শীত উধাও হবে। তাপমাত্রার পারদ আরও চড়বে। এমনকি, সরস্বতী পুজোর আগে কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁতে পারে বলেও জানায় আবহাওয়া দফতর। আর হলও তেমনটাই।

জানা যাচ্ছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে ধীরে ধীরে উধাও হচ্ছে শীত। পশ্চিমের জেলাগুলিতেও কমে আসছে শীতের আমেজ। তবে উত্তরবঙ্গের মানুষ আরও কিছুদিন উপভোগ করতে পারবেন শীত, এমনটাই জানাল হাওয়া অফিস।

আবহবিদদের পূর্বাভাস, বঙ্গোপসাগরে যে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তার জেরে জলীয় বাষ্প প্রবেশ করবে বাংলায়। এর পাশাপাশি পশ্চিমী ঝঞ্ঝার ফলে কমতে শুরু করেছে উত্তুরে হাওয়ার দাপটও। সেই কারণেই কলকাতা-সহ রাজ্যের নানান জেলায় তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Related Articles

Back to top button