রাজ্য

শিরশিরানি ভাবের মধ্যেই বাড়ল তাপমাত্রা, কবে জাঁকিয়ে শীত পড়বে রাজ্যে, ইঙ্গিত দিল আবহাওয়া দফতর

গত সপ্তাহ থেকেই কমতে শুরু করে রাজ্যের তাপমাত্রা। বেশ শীত শীত অনুভূত হচ্ছিল। কিন্তু হঠাৎই বাড়ল তাপমাত্রার পারদ। বুধবার পর্যন্ত এমনই তাপমাত্রা বজায় থাকবে। ফের বৃহস্পতিবার থেকে ধীরে ধীরে তাপমাত্রা কমবে বলে জানা জানাল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস সূত্রে খবর, গতকাল, মঙ্গলবার বেশ ভালোই তাপমাত্রা বেড়েছে। গতকাল রাতে কলকাতার তাপমাত্রা একেবারে ৩ ডিগ্রি বেড়ে গিয়েছিল। রাতের তাপমাত্রা ১৭ ডিগ্রি থেকে হয়ে যায় ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস যা এই সময় স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি।

যদিও আরও ৪৮ ঘণ্টা এই প্রবণতা জারি থাকবে বলে জানা গিয়েছে। এরপর ফের অল্প পারদ পতনের সম্ভাবনা রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৩৮ শতাংশ থেকে বেড়ে ৪০ শতাংশ হওয়ায় শীত ভাগ্যে সাময়িক ভাঁটা চলছে৷  আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে রাজ্যে শীত বাড়বে। ডিসেম্বরের মাঝামাঝি অনেকটাই তাপমাত্রা নামতে পারে বলে জানা গিয়েছে। জমিয়ে শীত পড়তে এখনও বেশ কয়েকদিন। এর আগে আপাতত জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা আরও বাড়বে। কলকাতার থেকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ৩-৪ ডিগ্রি কম থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই। উত্তরবঙ্গেও তাপমাত্রা স্বাভাবিক বা তার নিচে থাকবে।

অন্যদিকে, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া কেরল, তামিলনাড়ু ও লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকায় আগামী ৪-৫ দিন বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির হতে পারে বলে জানা যাচ্ছে। কর্নাটকে অন্ধপ্রদেশের কিছু এলাকায় আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দেশের বাকি অংশে শীতের আমেজ রয়েছে বর্তমানে।

Related Articles

Back to top button