রাজ্য

রাজ্যের মুকুটে নয়া পালক! শিক্ষাক্ষেত্রে উন্নয়নের জন্য স্কচ অ্যাওয়ার্ড পেল বাংলা

শিক্ষাক্ষেত্রে উন্নয়নের জন্য স্বীকৃতি পেলে রাজ্য। স্টেট অফ গভর্ন্যান্স স্কচ অ্যাওয়ার্ডে ভূষিত করা হল পশ্চিমবঙ্গকে। সারা দেশের শিক্ষা ব্যবস্থার নিরিখে পশ্চিমবঙ্গই প্রথম হয়েছে এই ‘স্কচ স্টেট অফ গভর্ন্যান্স রিপোর্ট ২০২১’-এ। আগামী ১৮ই জুন রাজ্যের হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এর আগে নারী ও শিশু কল্যাণ, পরিবহণ ও অর্থ-সহ রাজ্য সরকারের নানান দফতর তাদের কাজের জন্য এই স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে। এবার শিক্ষাক্ষেত্রে উন্নয়নের জন্য রাজ্যকে দেওয়া হচ্ছে এই পুরস্কার।

এই পুরস্কার প্রাপ্তির জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শিক্ষা দফতরকে অভিনন্দন জানান। গতকাল, বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকেও এই পুরস্কার প্রাপ্তির কথা জানিয়ে উচ্ছ্বসিত হয়ে শিক্ষা দফতরের প্রশংসা করেন তিনি। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান যে শিক্ষা ক্ষেত্রে বিশেষ করে বুনিয়াদি শিক্ষায় রাজ্য সরকারের ভূমিকা প্রশংসিত হয়েছে।

তাছাড়াও, মুখ্যমন্ত্রী পড়ুয়াদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড-সহ নানান ধরণের উন্নয়নমূলক কর্মসূচি নিয়েছেন। ছাত্রীদের পড়াশোনায় উৎসাহিত করতে তিনি কন্যাশ্রীর মতো প্রকল্প এনেছেন। স্কচ অ্যাওয়ার্ড কর্তৃপক্ষের রিপোর্টে এসমস্ত উল্লেখ করা হয়েছে। এমন নানান উদ্যোগের কারণেই বাংলা এই সম্মান পেল বলে জানান শিক্ষামন্ত্রী।

Related Articles

Back to top button