সব খবর সবার আগে।

পুজোর আগেই সুখবর! ৭ হাজারেরও বেশি প্রাথমিক শিক্ষক নিয়োগ করছে রাজ্য সরকার

প্রাথমিক শিক্ষাক্ষেত্রে বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। আজ, সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে পুজোর আগেই ৭ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে। শিক্ষকের শূন্যপদেও নিয়োগ করা হবে বলে খবর।

এদিনের মন্ত্রিসভার বৈঠকে স্থির হয় যে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্কুল শিক্ষা দফতরে উত্তর ২৪ পরগণা ও মালদা জোনের জন্য ৩,১৭৯টি পদ তৈরি করা হবে। এর পাশাপাশি ৩,৯২৫টি শূন্যপদ পূরণেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- অভিষেকের পদযাত্রার রাস্তায় জল, ত্রিপুরায় তৃণমূলের কর্মসূচিতে অনুমতি দিল না সে রাজ্যের পুলিশ

এছাড়াও রাজ্যে মাঝারি শিল্পের ক্ষেত্রেও এদিন সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৪ সালে বেসরকারি ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কলকাতা, দুই ২৪ পরগণা, ও হাওড়ায় ইতিমধ্যেই বেশ কিছু প্রস্তাব এসেছে। এই ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরির জন্য ২০ একর জমি ধার্য করা হয়। তবে এবার ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরিতে উৎসাহ জোগাতে এই জমির পরিমাণ কমিয়ে ৫ একর করা হয়েছে। এয়ার হাউজিং ও লজিস্টিক হাবকে এই স্কিমের অন্তর্ভুক্ত করা হল।

চলতি বাজেটে ১০০টি শিল্প পার্ক তৈরি করার ঘোষণা করা হয়েছে। বেসরকারি ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরিতে সরকারের তরফে যে ইনসেন্টিভ দেওয়া হত তা একেবারে কাজের শেষে দেওয়া হত। তবে এবার এই মন্ত্রিসভার বৈঠকে স্থির করা হয়েছে যে শিল্প পার্ক তৈরির সময় কাজের নিরিখে ২০, ৩০ ও ৫০ শতাংশ কাজ এগোলে ধাপে ধাপেই মিলবে ইনসেন্টিভ।

এদিকে ডিমের চাহিদা মেটাতেও সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে ডিম বাইরে থেকেও আমদানি করতে হয়। আগামী তিন বছরের মধ্যেই রাজ্যে ডিমের চাহিদা যাতে রাজ্যই পূরণ করতে পারে, সেদিকে নজর দেওয়া হবে বলে ঠিক করা হয়েছে। এর জন্য শিল্প পার্কে পোলট্রি, কোল্ড স্টোরেজ করা হতে পারে।

আরও পড়ুন- ভোট পরবর্তী হিংসার ঘটনায় সিবিআইয়ের হাতে গ্রেফতার বীরভূমের তৃণমূল কর্মী, সবমিলিয়ে রাজ্যে আটক মোট ১৯

এছাড়াও, ইটভাটাকে খনি শিল্পের অন্তর্ভুক্ত ধরা হত। এর ফলে ভাটা তৈরি করতে গেলে পরিবেশ দফতরের ছাড়পত্র নিতে হত। তবে আজকের বৈঠকে ঠিক করা হয়েছে যে এবার থেকে ১.৫ মিটার পর্যন্ত মাটি খুঁড়লে তা খনি শিল্পের মধ্যে পড়বে না।

You might also like
Comments
Loading...