West Bengal

আগস্টেই বিজেপি রাজ্য সভাপতি পদ খোয়াতে চলেছেন দিলীপ! এরপর কে ধরবে গেরুয়া শিবিরের হাল? জেনে নিন বিস্তারিত

বিজ্ঞাপন

আগামী আগস্ট মাসেই বদল হতে চলেছে বিজেপির রাজ্য সভাপতি। দিলীপ ঘোষের পর কে পদ পাবেন, এই নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে জল্পনা। বেশ কিছু নাম উঠে এলেও, তাদের মধ্যে তালিকায় প্রথমেই যে নামটি উঠে আসছে, তা বেশ প্রাসঙ্গিক। তবে এই নিয়েও মতবিরোধ কম নেই।

বিজ্ঞাপন

আসলে, শুভেন্দু অধিকারীর দিল্লিতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্’র সঙ্গে বৈঠক করার পর থেকেই শুরু হয়েছে নানান জল্পনা। শুভেন্দুর দিল্লি যাওয়ার কথা নাকি জানতেনই না দিলীপ ঘোষ, এমন তথ্যও উঠে এসেছে। কেন্দ্রীয় নেতৃত্ব যে শুভেন্দুকে একটু বেশি খাতির করছে, তা বেশ স্পষ্ট।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘বিজেপিতে থাকলে ২০২৪ সালে বড় নেতা হতে পারবে’, কাকে এত বড় প্রতিশ্রুতি দিলেন অর্জুন?

বিজ্ঞাপন

সূত্রের খবর অনুযায়ী, শুভেন্দুকেই রাজ্য বিজেপির সর্বেসর্বা করতে চাইছে কেন্দ্রীয় নেতৃত্ব। আসলে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হন বা অমিত শাহ, সকলেই ভালোভাবে বুঝেছেন যে পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখোমুখি দাঁড়িয়ে তাঁর বিরোধিতা যদি কেউ করতে পারেন, তা একমাত্র শুভেন্দুই। আর শুভেন্দুর কাছে জনতার সমর্থন থাকায় রাজ্যে গেরুয়া ঝড় তুলতে শুভেন্দুই একমাত্র আশা-ভরসা।

বিজ্ঞাপন

কিন্তু দিলীপ ঘোষের কী হবে? সূত্রের খবর, এমনিতেই রাজ্যের নানান বিজেপি নেতা দিলীপ ঘোষের প্রতি প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করেছেন। আর দিলীপ ঘোষের লাগামছাড়া মুখের ভাষা জনগণের উপর নেতিবাচক প্রভাবও ফেলছে। এর প্রতিক্রিয়া দেখা গিয়েছে ভোটবাক্সে। শোনা যাচ্ছে, দিলীপ ঘোষকে হয়ত কেন্দ্রের প্রতিমন্ত্রী করতে পারে বিজেপি।

তাহলে কী দিলীপ ঘোষকে সরিয়ে শুভেন্দুই হবেন বিজেপির রাজ্য সভাপতি? এই নিয়েও উঠছে প্রশ্ন। শুভেন্দু গত বছর ডিসেম্বর মাসেই বিজেপিতে যোগ দিয়েছেন। তাঁকে ইতিমধ্যেই বিধানসভার বিরোধী দলনেতা পদ দেওয়া হয়েছে। এর মধ্যেই যদি তিনি বিজেপির রাজ্য সভাপতি হন, তাহলে তা বিজেপির পুরনো নেতারা মেনে নেবেন তো?
এই বিষয়টিও অবশ্যই নজর এড়ায়নি মোদী বা শাহ্’র। তবে শুভেন্দুকেই যে তারা বিজেপির সাংগঠনিক নেতৃত্বে রাখতে চাইছেন তা বেশ স্পষ্ট। এও জানা গিয়েছে যে পশ্চিমবঙ্গের পর্যবেক্ষক হিসেবে অরবিন্দ মেনন বা শিবপ্রকাশদের তুলে নেওয়া হতে পারে।

বিজ্ঞাপন

সেক্ষেত্রে, একরকম বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব বিজেপি নেতা-কর্মীদের কাছে পরিস্কার করেই দিতে চাইছে যে পরবর্তীকালে তারা যে নির্দেশ রাজ্যের জন্য দেবেন, তা শুভেন্দুর মারফতেই আসবে।

আরও পড়ুন- এবার কী কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেসের পথে প্রণব-পুত্র অভিজিৎ? মিলছে দলবদলের ইঙ্গিত

গোপন সূত্রে এও জানা গিয়েছে যে, শুভেন্দু হয়ত বিজেপির রাজ্য সভাপতি হবেন না। কিন্তু শুভেন্দুর সঙ্গে আলোচনা করেই বিজেপির কোনও হেভিওয়েট নেতাকে রাজ্য সভাপতি করা হবে। তবে শুভেন্দু সভাপতি না হলেও, রাজ্য সভাপতিকে নেতৃত্ব দেবেন শুভেন্দুই। তাঁর কথাতেই রাজ্য বিজেপিতে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে। অন্তত, কেন্দ্রীয় নেতৃত্ব এমনটাই করতে চাইছে বলে খবর। এখন এটাই দেখার যে পরবর্তীকালে শুভেন্দু মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে বাংলাকে ছিনিয়ে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্বের আশাপূরণ করতে পারেন কী না।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading