সব খবর সবার আগে।

বাজারে আসতে চলেছে বিশ্বের সবচেয়ে ছোট ও সস্তার ইলেকট্রিক গাড়ি, Nano EV!

এবার আর চারচাকা গাড়ি কেনার জন্য নিজের সমস্ত কিছু লোটাতে হবে না। এর আগে বাজারে সবচেয়ে সস্তায় চারচাকা গাড়ি আনার ঘোষণা করেছিল টাটা। যার নাম ছিল Tata Nano। টাটা ন্যানোর দাম ছিল লক্ষ টাকার কিছু বেশি। তবে লঞ্চ হওয়ার পর এই গাড়ির দাম অনেকটাই বেড়ে গিয়েছিল নানা কারণে এবং ব্যবহারকারীদের থেকে মিশ্র প্রতিক্রিয়া আসতে শুরু করেছিল। যার পর গাড়ির তেমন জনপ্রিয়তা না মেলায়, উৎপাদন বন্ধ করে দেয় সংস্থা।n

এদিকে এবার টাটা ন্যানো না হলেও, তার মতোই সবচেয়ে সস্তা এবং সবচেয়ে ছোট একটি ইলেকট্রিক গাড়ি বাজারে আসতে চলেছে। এই গাড়ি আনতে চলেছে চিনা মোটর প্রস্তুতকারী সংস্থা Wuling Hong Guang। নাম দিয়েছে Nano EV। তবে গাড়িটি চার চাকার হলেও গাড়িতে বসতে পারবে মাত্র দুজন।

অর্থাৎ গাড়িটিতে চালক ছাড়া থাকতে পাবে আর একজন ব্যাক্তি। স্বাভাবিক ভাবেই গাড়িটি দু সিটারের। কিন্তু তাও বিশ্বের সমস্ত গাড়ি থেকে ছোট চারচাকা গাড়ি হিসেবেই লঞ্চ হতে চলেছে। এই গাড়ির টার্নিং রেডিয়াস ৪ মিটারের থেকেও কম হতে পারে। লম্বায় ২,৪৯৭ এমএম, উচ্চতায় ১,৬১৬ এমএম, চওড়ায় ১,৫২৬ এমএম। অন্যদিকে এতে থাকতে পারে ১,৬০০ এমএম-এর হুইলবেস।

জানা গিয়েছে, এই ইলেকট্রনিক গাড়ির ৩৩ পিএস ক্ষমতাসম্পন্ন ইলেকট্রিক মোটর থাকতে পারে। এমনকি ইঞ্জিনটি সর্বোচ্চ ৮৫ এনএম টর্ক উৎপন্ন করবে এবং গতিবেগ হবে সর্বোচ্চ ঘণ্টায় ১০০ কিলোমিটার। সঙ্গে গাড়ি একবার চার্জ করলে ৩০৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে। পাশাপাশি এই গাড়ি ছোট হলেও, সুরক্ষার দিক দিয়ে কোন রকম আপোষ করা হয়নি বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

ইলেকট্রিক এই গাড়িতে রয়েছে ইলেকট্রনিক স্টেবিলিটি, কন্ট্রোল সিস্টেম, ইলেকট্রনিক পার্কিং ব্রেক, এবিএস ফেসিলিটি, আইসোফিক্স চাইল্ড সিট মাউন্ট, স্পিড পেডেস্ট্রিয়ান ওয়ার্নিং, রিভার্সিং ক্যামেরা, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, এয়ার কন্ডিশনিং, কিলেস এন্ট্রি সিস্টেম, টেলিমেটিক্স সিস্টেম, এলইডি হেডলাইট, ৭ ইঞ্চির ডিজিটাল স্ক্রিনের মত আরও অনেক ফিচার।

CarNewsChina’র রিপোর্ট অনুযায়ী গাড়িটির দাম হতে পারে ২০,০০০ ইউয়ান অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২ লক্ষ ৩০ হাজার টাকা। দেখার আগামী দিনে এই গাড়ি ব্যবহারকারীদের প্রতিক্রিয়াও কী ন্যানো গাড়ি ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার মত আসে! নাকি অন্য কিছু প্রতিক্রিয়া পাওয়া যাবে ব্যবহারকারীদের কাছ থেকে! তবে এই গাড়ি বিক্রি নিয়ে আশাবাদী সংস্থা।

You might also like
Comments
Loading...