সব খবর সবার আগে।

সাইক্লোন কী? টর্নেডো‌ই বা কী? জানেন পার্থক্য কোথায়? এখানে পড়ুন-

তিন-চারদিন ধরে চোখ রাঙিয়ে আজ পড়শি রাজ্য ওড়িশার স্থলভাগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় যশ।‌ দেশের পশ্চিম ভাগে ঘূর্ণিঝড় তাউতের আক্রমণের পর পূর্বভাগে যে যশ আসছে তা আবহাওয়া দপ্তর সূত্রে আগে থেকেই জানা গিয়েছিল। কিন্তু গতকাল বিকেলে পশ্চিমবঙ্গের হুগলিতে হঠাৎই একটি শক্তিশালী টর্নেডো আছড়ে পড়ে। যে ঘটনার কথা কেউই জানত না। এই ঘটনায় ভেঙে যায় প্রচুর, বাড়ি দোকান। মৃত্যু হয় দুজনের। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছিল, হুগলিতে যে টর্নোডোটি কাল আছড়ে পড়ে,তার প্রধান কারণ যশ। আবহাওয়াবিদরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গে হঠাৎ করে রাজ্যে এইভাবে টর্নেডোর হানা দেওয়াটা অস্বাভাবিক হলেও এটা নাকি ইয়াসেরই আগমন বার্তা।

আজকেও পশ্চিমবঙ্গের টর্নেডো সর্তকতা জারি করেছিল আবহাওয়া দফতর। যদিও তা বেলা বারোটা নাগাদ হওয়ার কথা থাকলেও সেই আশঙ্কা এখন অনেকটাই কেটে গেছে ।

কিন্তু এবার কথা হচ্ছে এই সাইক্লোন এবং টর্নেডো এই দুটো জিনিস কি নিজেদের মধ্যে সম্পর্কযুক্ত না আলাদা? বা ঠিক কোন জায়গায় এই দুজনের মধ্যে পার্থক্য রয়েছে?

প্রসঙ্গত, টর্নেডো এবং সাইক্লোন, এই দুটোই একপ্রকার ঝড়।

আরও পড়ুন- যশের মধ্যে আরও এক বিপদ, কলকাতায় টর্নেডো ১২টা পর্যন্ত, বাড়িতে থাকার পরামর্শ সকলকে

সাইক্লোনের ক্ষেত্রে বৈশিষ্ট্য হল, এটি একটি বিস্তীর্ণ অঞ্চল জুড়ে হয়। এর প্রভাবও হয় মারাত্মক। মূলত বাংলার খাড়িতে তৈরি হওয়া বা বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়গুলি ট্রপিক্যাল সাইক্লোন। প্রথমে নিম্নচাপ, তারপর সেই নিম্নচাপ গভীর থেকে গভীরতর হয়ে ব্যাপক শক্তি ধারণ করে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। সাইক্লোন সাধারণত অত্যন্ত শক্তিশালী হয়। ঝড়ের গতিবেগ ৩০০ কিমি প্রতি ঘণ্টা ছুঁতে পারে। সাইক্লোনের ক্ষেত্রে বৃষ্টি হাওয়া অনিবার্য। ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকে।

আর এখানেই পার্থক্য হল ঘূর্ণিঝড়ের সঙ্গে টর্নেডোর। এই ঝড় মূলত একটি প্রবল হাওয়ার কলাম। একটি নির্দিষ্ট এলাকাজুড়ে সেই কলাম তৈরি হয়। এবং একটি নির্দিষ্ট রাস্তা ধরেই সে যেতে থাকে। নিজের যাত্রাপথে সে যা কিছু পায় তার সবটাই প্রায় নিঃশেষ করে দিয়ে যায়। টর্নেডো অত্যন্ত বিধ্বংসী হয়।

আরও পড়ুন- Cyclone Yaas: ‘যশ’ ধাক্কায় ভরা কোটালের জলে ভাসছে গঙ্গাসাগরে কপিল মুনির আশ্রম!

টর্নেডো সাধারণত সাইক্লোনের থেকে কম শক্তিশালী হয়। তবে আগে থেকে বলা যায় না। অত্যাধিক শক্তিশালী‌ও হতে পারে।  

টর্নেডোর ক্ষেত্রে বৃষ্টি যে হবেই এমনটা নয়। তবে অনেক সময় শিলাবৃষ্টি হতেও দেখা যায়। ‌

You might also like
Comments
Loading...