অফবিট

Health: শরীরে এই সমস্যাগুলি রয়েছে? তাহলে ভুল করেও পেঁপে খাবেন না কোনদিন, হতে পারে প্রাণহানি!

শাকসবজি খেতে আমরা সকলে সবসময় পছন্দ করি না কিন্তু এমন কিছু শাকসবজি রয়েছে যেগুলো আমাদের শরীরের পক্ষে অত্যন্ত উপকারী। পেঁপে হল এমন একটি সবজি যা আমাদের শরীরের ক্ষেত্রে অত্যন্ত উপকারী কারণ এতে রয়েছে ফাইবার, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সহ আরো অনেক খনিজ পদার্থ। কিন্তু জানেন কি শরীরের এই সমস্যাগুলি থাকলে কোনদিনও পেঁপে খাওয়া উচিত নয়?
ওজন কমানোর থেকে শুরু করে শরীরকে শক্তি যোগানো, পেঁপের গুণাবলী অনেক। হার্টের রোগ, ডায়াবিটিস, ক্যান্সার, ব্লাড প্রেশারের সমস্যা দূর করে। কিন্তু কাদের কাদের পেঁপে খেতে নেই এবার সেটা জেনে নেওয়া যাক।
গর্ভবতী মহিলা: বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে গর্ভবতী মহিলাদের পেঁপে খাওয়া একদম উচিত নয়। পেঁপেতে থাকে ল্যাটেক্স এবং পেপিন। যা গর্ভাশয় কে সংকুচিত করে দেয়। তাই অনেক আগেই লেবার পেইন শুরু হয়ে যায়। এছাড়াও ভ্রূণের আবরণকারী পর্দাকেও দুর্বল করে দেয় পেঁপে। তাই গর্ভবতী মহিলাদের পেঁপে খাওয়া একদম উচিত নয়।
যাদের হার্টবিট অনিয়মিত:
এমন অনেক মানুষ আছে যাদের হার্ট বিট অনিয়মিত। তাদের হার্টবিট কখনো বাড়ে আবার কখনো হার্টবিট কমে।একথা ঠিক যে পেঁপে হৃদরোগের জন্য অনেক উপকারী কিন্তু এই সকল মানুষদের জন্য পেঁপে একদম ঠিক নয়। এর কারণ হলো পেঁপে তে থাকে সাইনোজেনিক এসিড। যা পাচনতন্ত্র গিয়ে হাইড্রোজেন সায়ানাইড এ পরিণত হতে পারে। এর ফলে হার্ট বিট এর সমস্যা হয়।
যাদের কিডনি স্টোন রয়েছে: যাদের কিডনি স্টোন রয়েছে তাদের পেঁপে খাওয়া একদম উচিত নয় কারণ পেঁপেতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা কিডনি স্টোন বাড়াতে সহায়তা করে।ভিটামিন সি বেশি খেলে শরীরে তৈরি হয় ক্যালসিয়াম অক্সালেট যা কিডনি স্টোন তৈরি করতে সাহায্য করে।
যাদের এলার্জির সমস্যা রয়েছে: যাদের ল্যাটেক্স এলার্জি হয় তাদের পেঁপে খাওয়া উচিত নয়। কারণ পেঁপেতে থাকে চিটিনাসেস বলে একটি এনজাইম।এই এনজাইম শরীরে ক্রস রিয়াকশন তৈরি করতে পারে। যার ফলে হাঁচি-কাশির মতো সমস্যা দেখা দিতে পারে।

Related Articles

Back to top button