সব খবর সবার আগে।

জানেন কী, আমেরিকা বা ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কত বেতন পান? বা কী কী সুযোগ সুবিধা বরাদ্দ থাকে তাদের জন্য, জেনে নিন

প্রত্যেক দেশের মানুষ নিজেদের দেশের প্রশাসন প্রধানকে অত্যন্ত সমীহের চোখে দেখেন। জনগণের কাছে এঁরা হলেন খুবই সম্মানীয় ব্যক্তি। দেশ ও জনগণের জীবন নিয়ন্ত্রিত হয় এই প্রশাসনের হাত ধরেই। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, সাংসদ, এঁরা দেশের জনগণের দ্বারা নির্বাচিত হলেও দেশ নিয়ন্ত্রণে প্রভূত ক্ষমতা থাকে কিন্তু তাদের হাতেই। তাই তাদের জীবন, জীবনশৈলী, তাদের রোজগার, এসবের ব্যাপারে বেশ কৌতূহল হয় জনগণের।

আমেরিকা, ইউরোপ, ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সাংসদের রোজগার কত হতে পারে, তার প্রতি আগ্রহ সকলের। তবে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন অবশ্য বলেছিলেন যে লেখালেখি করে তিনি যে অর্থ উপার্জন করতেন, প্রধানমন্ত্রী হয়ে ততটা উপার্জন তিনি করেন না।

তথ্য অনুযায়ী, আমেরিকার রাষ্ট্রপতি বছরে ৪ লাখ ডলার মাইনে পান ও বাড়তি ৫০ হাজার ডলার পান অন্যান্য খরচের জন্য। ভারতীয় মুদ্রায় যা ২ কোটি টাকার মতো। যদিও আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বছরে ১ ডলার মাইনে নেওয়ার কথা বলেছিলেন, যা ভারতীয় মুদ্রায় ৬৮ টাকার মতো।

২০১৫ সালের একটি হিসেব অনুযায়ী, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট বচরে ২ লক্ষ ৭০ হাজার ডলার মাইনে পান ও একজন সেনেটর বার্ষিক ১ লক্ষ ৭৪ হাজার ডলার মাইনে পান। আমেরিকায় একজন রিপ্রেজেন্টেটিভের রোজগার ১ লাখ ৭৪ হাজার ডলার। হাউজ অফ স্পিকারের রোজগার ২ লক্ষ ২৩ হাজার ৫০০ ডলার।

ভারতের ক্ষেত্রে রাষ্ট্রপতির মাসিক বেতন ১ লাখ ৫০ হাজার টাকা। ভারতের প্রধানমন্ত্রীর মাসিক বেতন ১ লাখ ৪৯ হাজার টাকা। রাজ্যপালদের মাসিক বেতন ১ লাখ ১০ হাজার টাকা কিন্তু মুখ্যমন্ত্রীদের বেতন একটু কম, মাসিক ৯৬ হাজার টাকা। বিভিন্ন সাংসদের মাসিক বেতন ৫০ হাজার টাকা।

ভারতে নির্বাচনী কেন্দ্রে ভাঁটা দেওয়া হয় ৪৫ হাজার টাকা। অফিসের জন্য মেলে ১০ হাজার টাকা ও প্রতিদিন অফিসে আসার জন্য গাড়িভাড়া মেলে ২ হাজার টাকা। এছাড়াও, বিনামূল্যে ৫০ হাজার ইউনিট বিদ্যুৎ ও ঘরভাড়া বিনামূল্যে। এছাড়াও, সাংসদরা পান দেড় লক্ষ ফোন কলের সুবিধা পান সাংসদরা। সারা ভারতে ৩৪ টি বিজনেস ক্লাসে বিমান ভ্রমণের বিনা খরচে যাওয়ার সুবিধা পান সাংসদরা। এর সঙ্গে মেলে এসি ট্রেনে যে কোনও জায়গায় যাওয়ার সুযোগ।
সাংসদের বেতন ভাতা বাবদ গত পাঁচ আর্থিক বছরে সরকারের খরচ হয়েছে ১ হাজার ৯৯৭ কোটি টাকা।

You might also like
Comments
Loading...