সব খবর সবার আগে।

এই বছরের শেষ চন্দ্র গ্রহণ কব? কটায়? জেনে নিন আসন্ন এই মহাজাগতিক দৃশ্যের বিস্তারিত

এই বছরের অর্থাৎ ২০২০ সালের শেষ চন্দ্রগ্রহণের দেখা মিলবে চলতি নভেম্বরেই। বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipses) হবে ৩০শে নভেম্বর, সোমবার। উল্লেখ্য, এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যত হবে না।

বছরের শেষ চন্দ্রগ্রহণ একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হবে, যার কারণে চন্দ্রগ্রহণের সময়কাল বৈধ হবে না। এই চন্দ্রগ্রহণ ৩০ নভেম্বর দুপুর ১ টা বেজে ৪ মিনিটে শুরু হবে এবং বিকেল ৫ টা বেজে ২২ মিনিট পর্যন্ত থাকবে।

চলতি বছরে মোট ৪ টি চন্দ্রগ্রহণ এবং ২ টি সূর্যগ্রহণ মিলিয়ে মোট ৬ টি গ্রহণ হয়েছে। যার মধ্যে সর্বশেষ চন্দ্রগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ নভেম্বর এবং শেষ সূর্যগ্রহণ হবে বছরের শেষ মাস ডিসেম্বরে। চন্দ্র গ্রহণ শুরু হবে ৩০শে নভেম্বর সোমবার দুপুর ১ টা বেজে ৪ মিনিটে। গ্রহণ এর মধ্যকাল দুপুর ৩ টে বেজে ১৩ মিনিটে গ্রহণ শেষ হবছ সন্ধ্যা ৫ টা বেজে ২২ মিনিটে।

জ্যোতিষশাস্ত্রের মতে, চন্দ্রগ্রহণ এবং সূর্যগ্রহণ প্রতিটি ব্যক্তির জীবনে কিছু ইতিবাচক এবং নেতিবাচক প্রভাব রয়েছে। বছরের এই শেষ চন্দ্রগ্রহণ এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর এবং আমেরিকার কিছু অংশে দৃশ্যমান হবে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...