সব খবর সবার আগে।

মেধাবী ডেলিভারি বয়ের অবাক করা শিল্পকলা! যা দেখে মুগ্ধ নেটিজেনরা

তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশ বলে ভারতবর্ষে অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষের সংখ্যা নেহাত কম নয়। দিন গুজরানের জন্য অনেক শিক্ষিত বেকার যুবক যুবতীকে কঠোর হাড়ভাঙা পরিশ্রমের কাজে যুক্ত হতে হয়। এর ফলে হারিয়ে যায় তাঁদের অসামান্য শিক্ষার বিকাশ অথবা সুপ্ত প্রতিভার আত্মপ্রকাশের সুযোগ।

তেমনই এক হতভাগ্য হলেন সবংয়ের দশগ্রাম এলাকার কাছারি বাগানের তরুণ অনুপ মণ্ডল। পড়াশোনায় রীতিমতো মেধাবী(Meritorious)। উচ্চমাধ্যমিকে পিওর সাইন্স নিয়ে পড়াশোনা করলেও স্নাতকস্তরে বায়ো সাইন্স নিয়েই পড়াশোনা করে। আর বি.এস.সি (B.Sc) পাশ করে সম্মানের সঙ্গে। কিন্তু এরপরে আর চালিয়ে যেতে পারেনি তার পড়াশোনা। উচ্চমাধ্যমিক পড়ার সময় থেকেই প্রাইভেট টিউশন পড়িয়ে দিন গুজরান করতো অনুপ। কিন্তু সে আর কতটুকু? তাই বাধ্য হয়ে সে বহুজাতিক বিপণন সংস্থার ডেলিভারি বয়(Delivery Boy)-এর কাজ নিতে বাধ্য হয়।

এ তো গেল অনুপের শিক্ষা আর কর্মের কথা। কিন্তু অভাব তাকে যে শখপূরণে এগিয়ে যেতে বাধ দিয়েছে, তা হল তার অসাধারণ শিল্পকর্ম। পাট (Jute) দিয়ে তার অসাধারণ শিল্পকার্য দেখে চোখ ফেরাতে পারেননা অনেকেই। সবচেয়ে বড় কথা এই কাজে তার সেই অর্থে গুরু নেই কেউই একদম প্রাথমিক স্তরে সবংয়ের বিখ্যাত শিল্পী মৃত্যুঞ্জয় পালের সুযোগ্য পুত্র গৌতম পালের কাছে হাতে খড়ি হলেও তার শিল্প শিক্ষা সে অর্থে ইউটিউব দেখেই। শুধু পাটের কাজই নয়, সিমেন্ট ও ফাইবার দিয়ে মূর্তি বানাতেও সিদ্ধহস্ত অনুপ।

শিল্পী(Artist) তো অনেকেই হন। কিন্তু অভাব এসে শিল্পীদের শিল্পের সামনে বাধা হয়ে দাঁড়ায়। আর তার ফলেই বিখ্যাত শিল্পী হতে গিয়েও বিপণন সংস্থার ‘ডেলিভারি বয়’ তকমা জুটে যায় কত অনুপের জীবনে।

শান্তনু অধিকারী নামে এক ব্যক্তি অনুপের কথা ফেসবুকে পোস্ট করেন গত ২৭তারিখে। আর তারপরে সেই পোস্ট আড়াই হাজারেরও বেশী শেয়ার হয়েছে। অনেকে অনুপের পাশেও দাঁড়াতে রাজি হয়েছেন। এখন দেখা যাক শিল্পী অনুপের সঙ্গে কত তাড়াতাড়ি বেশীরভাগ মানুষ পরিচিত হয়ে ওঠেন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...