সব খবর সবার আগে।

দুর্যোগ কমার বদলে বাড়ার ইঙ্গিত! ঘোড়ায় আগমন, দোলায় গমন মা দুর্গার! চিন্তায় আপামর বাঙালি

মাঝে মাত্র কয়েকটা দিন, তারপরই ঢাকের কাঠি পড়ল বলে। পুজোর তোরজোর এখন শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। তার আগে আপামর বাঙালির মনে উঁকি দেয় কিছু প্রশ্ন। মূলত মা দুর্গা আসার আগে তাঁর আগমন ও গমন কোন বাহনে হবে, তা জানতে ইচ্ছুক হন সকলে। এটা বছরের পর বছর হয়েই আসছে। কারণ এর উপর নির্ভর করে সারা বছর কেমন কাটবে।

তো সেই সমস্ত দিক বিচার করে এবারে দেবীর আগমন ও গমনের বাহনের কথা জানা গিয়েছে। নিখুঁতভাবে গণনা করে দেবীর আগমন ও গমনের বাহন নির্ধারিত হয়। কোনো কোনো বাহনে মা দুর্গা এলে তা শুভ মনে করা হয়। আবার কোনো কোনো বাহনের ক্ষেত্রে তা অশুভ প্রমাণিত হয়। যেমন- গজে হলে তা শান্তি, সমৃদ্ধি ও শস্যপূর্ণ বসুন্ধরার প্রতীক। অন্যদিকে দোলা হলে মড়ক হয়।

আবার দেবীদুর্গা যদি নৌকাতে আসেন, তাহলে শস্যবৃদ্ধি ও জলবৃদ্ধি হয়। জলে প্লাবন পর্যন্ত হতে পারে। কিন্তু বৃষ্টি হলে ফসলও ভালো হতে পারে। আবার ঘোড়ায় এলে, এর ফল হয় ছত্রভঙ্গ। এটি সামাজিক, রাজনৈতিক অস্থিরতার দিকে ইঙ্গিত দেয়। ঘোড়ার সঙ্গে রাজ্য,রাজনীতির সংযোগ রয়েছে। এছাড়াও রয়েছে কোন বারে কোন বাহন! বাহনের সঙ্গে বারও গুরুত্বপূর্ণ।

 দেখতে গেলে সপ্তমী-অষ্টমী তিথি যদি সোমবার বা মঙ্গলবার হয় তাহলে, দেবী দুর্গার আগমন হয় গজে। আবার মঙ্গল ও শনিবার ঘটকে আগমন বা গমন হয়ে থাকে। বুধবার হলে দেবীর আগমন ও গমন হয় নৌকায়। আবার বৃহস্পতি-শুক্রবার হলে দোলায় আগমন ও গমন হয়। সে দিক থেকে ২০২১-এর পঞ্জিকা অনুযায়ী এবার ঘোড়ায় হতে চলেছে দেবী দুর্গার আগমন। তার মানে ছত্রভঙ্গ। সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির উপর প্রভাব পড়বে। অশান্তি, বিপ্লব, যুদ্ধ-বিগ্রহ দেখা যেতে পারে।

অন্যদিকে দোলায় চেপে গমন হবে দেবী দুর্গার। একদিকে ঘোড়া, অন্যদিকে দোলা। দুটোর ক্ষেত্রেই বিপর্যয়। আগমনের সঙ্গে গমনেও অশুভ প্রভাব বিস্তার করতে চলেছে। এদিকে গত বছর দেবী দুর্গার আগমন ছিল দোলায়। আর গমন ছিল গজে। অনেক ক্ষেত্রে বলা হয় কোনো বছর যদি দেবী দুর্গার আগমন ও গমনে একই বাহন থাকে, সেক্ষেত্রেও অশুভ প্রভাব পড়ে। সমস্ত কিছু মিলিয়ে এবারে গমনে ও আগমনে একই বাহন না হলেও, অশুভ প্রভাব পড়ছেই। ঘোরাতে ছত্রভঙ্গ আর দোলায় যাওয়া মানে মড়ক ধরবে

এমনিতেই করোনা মহামারীর জেরে অতিষ্ঠ গোটা দেশ। তারমধ্যে দেবীর আগমন আর গমনের বাহন শুনে আপামর বাঙালির মনে অশান্তি তৈরি হয়েছে। গত বছর থেকে যেভাবে করোনা প্রভাব ফেলেছে, এখন সকলেই এর থেকে মুক্তি পেতে চান। কিন্তু তা আর হয়ে উঠছে না। আর এরই মধ্যে দেবীর আগমন আর গমনের বাহন শাস্ত্রমতে যা বেরিয়েছে, তা শুনে আরও হতাশ হয়ে পড়ছেন সকলে। দুর্যোগ আরো বাড়তে চলেছে কমার বদলে।

You might also like
Comments
Loading...