সব খবর সবার আগে।

অনেকটা পোড়া তেল বাড়তি রয়েছে? জেনে সেই তেলকে পুনরায় স্বাস্থ্যকর ও শুদ্ধ করার উপায়

চলছে উৎসবের মরশুম। এই সময় ঘরে ঘরে আনন্দের সঙ্গে সঙ্গে খাওয়াদাওয়ার মাত্রাও যেন অনেকটাই বেড়ে যায়। আর বাঙালি এমনিই খাদ্যরসিক, তাই তেল-মশলার ব্যাপারে একেবারেই কার্পণ্য করতে নারাজ সে। এই সময় ঘরে ঘরে মাছ, মাংস, লুচি, মিষ্টির যেন রোল উঠে। এরপর খাদ্য প্রস্তুতের শেষে অনেক রান্নার উপকরণই বাড়তি থেকে যায়। এর মধ্যে অনেক জিনিসই থাকে যা পুনর্ব্যবহারের বদলে তা ফেলে দেন গৃহিণীরা। এই রকম একটি উপকরণই হল তেল যা ব্যবহারের পর অনেক ক্ষেত্রেই বাড়তি থেকে যায়।

উৎসবের দিনে ঘরে ঘরে ভাজাভুজি খাওয়ার চলটা যেন একটু বেশীই থাকে। এর ফলে বেশ কিছুটা পোড়া তেল বাড়তি থেকেই যায়। এই পোড়া তেল আবার রান্নার কাজে ব্যবহার কড়া হলেও তা খাওয়া শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কিন্তু এই পোড়া তেলকেই আবার স্বাস্থ্যকর ও শুদ্ধ করে তোলার এক অভিনব উপায় বাতলে দিলেন গৃহিণীরাই।

প্রথমে পোড়া তেল একটি পাত্রে নিয়ে তা আবার গ্যাসে বা উনুনে বসিয়ে ধীরে ধীরে গরম করতে থাকুন। কিন্তু লক্ষ্য রাখবেন তেলের তাপমাত্রা যেন ১০০ ডিগ্রি সেলসিয়াসের বেশী না হয়ে যায়। তেলের তাপমাত্রা বুঝতে তেলে একটি কাঠি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। যে মুহূর্তে দেখবেন তেলে বুদবুদ দেখা যাচ্ছে, বুঝতে হবে এখন তেলের উষ্ণতা ঠিকঠাক তাপমাত্রায় পৌঁছে গিয়েছে।

এবার আঁচ বন্ধ করে অন্য একটি পাত্রে ছাঁকনি রেখে তার উপর কিচেন টিস্যু পেপার রেখে ধীরে ধীরে গরম তেল তার উপর ঢেলে দিন। তেল গরম থাকতে থাকতেই তা অন্য পাত্রে ছেঁকে নিতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে তা ফিল্টার হতে অনেক সময় লাগবে। এই ঘরোয়া উপায়েই পোড়া তেল ফের পরিশ্রুত করে একেবারে শুদ্ধ করে নিন। এই তেল আবার ব্যবহারের জন্য একেবারে তৈরি।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...