অফবিট

ডাক্তার, আইএএস চাকরি ছেড়ে দেশের ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষিত করার জন্য ব্যবসা শুরু করেন! বর্তমানে কয়েক হাজার কোটি টাকার মালিক এই তরুণ

মানুষ স্বপ্ন পূরণের জন্য কিনা করতে পারেন। দেশের সবথেকে কঠিন পরীক্ষা বলা হয় ইউপিএসসিকে। সেই পরীক্ষায় পাশ করে আইএএস এর মতো বড় পথ ছেড়ে ব্যবসা শুরু করেছিলেন এক যুবক। এখন সে কয়েক কোটি টাকার মালিক।

রোমান সায়নি একজন প্রাক্তন আইএএস অফিসার। রাজস্থানের কোটপুটলি জেলার রায়করণ পুরের বাসিন্দা তিনি। ১৬ বছর বয়সে তিনি AIIMS মেডিকেল পরীক্ষায় উত্তীর্ণ হন। এমবিবিএস শেষ করার পর এনডিডিটিতে জুনিয়ার রেসিডেন্ট হিসেবে কাজ করেছিলেন। তিনি আবার ইউপিএসসিতে তার র‌্যাঙ্ক ছিল ১৮।

ডাক্তার হয়ে তিনি বুঝতে পেরেছিলেন দারিদ্রতাই এ দেশের সবচেয়ে বিপদজনক রোগ। রোমানের কথা অনুযায়ী, ‘একজন ডাক্তার হয়ে এই সমস্যা দূর করা আমার পক্ষে সম্ভব নয় তাই আমি আইএএস এর কথা ভাবি।’

কিন্তু পরবর্তীকালে তিনি আইএএস পদ থেকে ইস্তফা দেয়। দেশে ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষা দেওয়ার উদ্দেশ্যে Unacademy নামে একটি সংস্থা শুরু করেন। এখানে এখানে অনলাইনে সাধারণ বিষয়ে পড়াশোনা এবং বিভিন্ন পরীক্ষার প্রস্তুতি দেওয়ার কোচিং দেওয়া হয়। ইকোনমিক্স টাইমস- এর একটি রিপোর্ট অনুযায়ী Unacademy -র বর্তমান মূল্য ১৫০০০ কোটিরও বেশি।

Related Articles

Back to top button