সব খবর সবার আগে।

গরীব হওয়ার কারণে একসময় সহ্য করতে হয়েছে বিদ্রুপ, আজ তিনিই বুর্জ খালিফার বিস্তর সম্পত্তির মালিক

পরিশ্রম ও সততা দিয়েব করলে যে কোনও কাজেই সফলতা আসবে। তবে মনের জোর ও একাগ্রতা থাকা খুব দরকার। আমরা সকলেই আমাদের জীবনে কোনও না কোনও সময় নানান বিপদের মুখোমুখি হয়েছি। আবার তা কাটিয়েও উঠেছি।

অনেক সময়ই দেখা যায় বিপদের সময় অনেক কাছের মানুষও ছেড়ে চলে যায়। সাহায্য তো দূর, উল্টে শুনতে হয় নানান গঞ্জনা। আজকের এই প্রতিবেদনে এমনই এক ব্যক্তির কথা উঠে আসবে যাকে কি না শুধুমাত্র গরীব হওয়ার কারণে নানান বিদ্রুপ সহ্য করতে হয়েছে। তবে তুলোর বীজ পরিস্কার করে আঠা তৈরি করা সেই যুবকই একদিন হয়ে উঠলেন বুর্জ খালিফার ২২টি ফ্ল্যাটের মালিক।

তাঁর নাম জর্জ পঞ্চম নেরিয়াপালমবিল। এক কৃষক পরিবারে জন্ম হয় জর্জের। ১১ বছর বয়স থেকেই বাবাকে ব্যবসায় সাহায্য করতেন জর্জ। ব্যবসায়ীদের ফেলে দেওয়া তুলোর বীজ থেকে আঠা তৈরি করার কাজ করতেন তিনি। এভাবেই সংগ্রামের মধ্যে দিয়ে শুরু হয় জর্জের জীবনযাত্রা।

তুলার ব্যবসার পাশাপাশি মেকানিকের কাজ করেছেন জর্জ বেশ কিছুদিন। এইভাবে নানা ছোটো ছোটো ব্যবসা করে একদিন তিনি এসে পৌঁছন শারজাহতে। নতুন শহরে এসে তিনি অনুভব করেন যে গরম জলবায়ুতে শীততাপ নিয়ন্ত্রণের ব্যবসা সফল হতে পারে। ধীরে ধীরে তিনি কঠোর পরিশ্রম করতে শুরু করলেন জর্জ। তাঁর সেই পরিশ্রমের ভিত্তিতে তিনি গড়ে তুললেন জেই ও গ্রুপ অফ কোম্পানি সাম্রাজ্য।

এক সাক্ষাৎকারে জর্জ বলেন, “আমি একজন স্বপ্নদ্রষ্টা, তাই স্বপ্ন দেখা কখনো বন্ধ করতে পারবো না আমি। যদি জিজ্ঞাসা করেন কেন বুর্জ খলিফায় এতগুলি ফ্ল্যাট আমি কিনেছি? তাহলে বলব কি ফ্ল্যাট কেনার পেছনে একটি মজার গল্প লুকিয়ে আছে। আসলে একদিন আমি এবং আমার আত্মীয়রা বুর্জ খলিফা ভবনটি দেখতে গিয়েছিলাম। তখন সকলেই মজা করে বলেছিলেন, কোনদিন এই ভবনে আমি প্রবেশ করতে পারবোনা। এই কথা শুনে ভীষণ ভাবে মনে মনে অপমানিতবোধ হয়েছিলাম”।

জর্জের সংযোজন, “সেদিন মনে মনে ঠিক করেছিলাম একদিন এই বুর্জ খলিফায় অনেকগুলি ফ্ল্যাট কিনে দেখাবো আমি। আর সেই ঘটনার মাত্র ছয় বছরের মধ্যে আমি বুর্জ খলিফায় কিনে ফেলেছি ২২ টি ফ্ল্যাট। কয়েক বছরের মধ্যে এই ফ্ল্যাট কেনা আমার একটি বড়সড় সাফল্য”।

প্রতিশোধ যে সব সময় হিংসাত্মকই হতে হবে, তা কেন? নিজেকে সাফল্যের শিরোনামে পৌঁছে দিয়েও প্রতিশোধ নেওয়া যায়, শুধুমাত্র দরকার দৃষ্টিভঙ্গি ও মানসিকতা বদলানোর। আর সেটাই করে দেখিয়েছেন জর্জ।

You might also like
Comments
Loading...